মজাদার মিটবল কারি

মজাদার মিটবল কারি

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২৯ ১৭ অক্টোবর ২০২০  

ছবি: মিটবল কারি

ছবি: মিটবল কারি

প্রতিদিন একঘেয়ে খাবার, মুরগির কারি বা কোরমা খেতে খেতে বিরক্ত? স্বাদে বদল আনতে ভিন্ন কিছু চান? তাহলে খেতে পারেন মিটবল কারি। 

মিটবল কারি যে কোনো মাংস দিয়ে তৈরি করতে পারেন। এই মিটবল কারি খেতে যেমন সুস্বাদু তেমনি তৈরি করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক মিটবল কারি তৈরির রেসিপিটি- 

উপকরণ: মুরগির কিমা দুই কাপ, ডিমের সাদা অংশ দুইটি, টমেটো সস এক টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ, বিস্কুটের গুঁড়া ১/৪কাপ, পেঁয়াজ বেরেস্তা ১/৪কাপ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, গোলমরিচ বাটা এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, আদা রসুন বাটা এক চা চামচ। 

মিট বলের প্রণালী: বিটার দিয়ে কিমা, ডিম, লেবুর রস, সস ও কর্নফ্লাওয়ার ভালো করে ফেটে নিন। বাকি সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। হাতে তেল মেখে গোল গোল বল বানিয়ে ফ্রিজে এক ঘণ্টা রেখে দিন।

গ্রেভি তৈরি: তেল আধা কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, লবণ পরিমাণ মতো, টকদই এক টেবিল চামচ, এলাচ তিনটি, দারুচিনি দুইটি, তেজপাতা দুইটি, মরিচ বাটা এক চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, হলুদ বাটা এক চা চামচ, ধনিয়া বাটা এক চা চামচ, কাঁচা মরিচ তিনটি, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, ভাজা জিরা গুঁড়া এক চা চামচ, ঘি দুই টেবিল চামচ, চিনি এক চা চামচ। 

প্রণালী: প্রথমে একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ ও কাঁচা মরিচ নরম করে ভেজে নিন। এবার ব্লেন্ডারে পেঁয়াজের সঙ্গে ১/৪কাপ পানি দিয়ে পেস্ট বানিয়ে নিন। এই মিশ্রনটি একটি প্যানে ঢেলে সব উপকরণ দিয়ে কষিয়ে নিন। ফ্রিজ থেকে নামিয়ে মিটবল দিয়ে মসলার সঙ্গে মিশিয়ে এক মিনিট ঢেকে রান্না করুন। 

মিটবলে এক কাপ পানি দিয়ে মিশিয়ে অল্প আঁচে ঢেকে ১৫ মিনিট রান্না করুন। তেল উপর উঠলে কাঁচা মরিচ, ঘি, চিনি ও ভাজা জিরা গুঁড়া দিয়ে দুই মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন ভাত, পোলাও বা রুটির সঙ্গে সুস্বাদু মিটবল কারি।

ডেইলি বাংলাদেশ/জেএমএস