সুস্বাদু ঝালমুড়ি তৈরি করুন ঘরেই

সুস্বাদু ঝালমুড়ি তৈরি করুন ঘরেই

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০৮ ১৯ সেপ্টেম্বর ২০২০  

ঝালমুড়ি

ঝালমুড়ি

টিফিনের ফাঁকে কিংবা বন্ধুদের আড্ডায় খুব সহজেই সবার হাতে মানিয়ে যায় মুচমুচে ঝালমুড়ি। স্বাদে ঝাল বলেই এর নাম রাখা হয়েছে ঝালমুড়ি। একেক জনের পছন্দ অনুযায়ী ঝাল দিয়েই তৈরি করা হয় সুস্বাদু ঝালমুড়ি। কেউ কম, কেউ বেশি আবার কেউ বা অনেক বেশি ঝাল দিয়ে ঝালমুড়ি খেয়ে থাকেন।

সুস্বাদু এই ঝালমুড়ি আপনি চাইলে স্বাস্থ্যকর উপায়ে ঘরে তৈরি করেই খেতে পারেন। যা ঘরে পরিবারের সদস্যদের সঙ্গে দেয়া আড্ডায় কিংবা মেহমানদের আপ্যায়নেও বেশ মানিয়ে যাবে। এক্ষেত্রে আপনি রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপি অনুসরণ করতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক ঝালমুড়ি তৈরির সহজ রেসিপিটি-

আরো পড়ুন: তেঁতো করলার স্বাদ বদলে তৈরি করুন সুস্বাদু রেসিপি

উপকরণ: মুড়ি ১ কাপ, ঝুরি চানাচুর সিকি কাপ, বাদাম কয়েকটি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ইচ্ছামতো, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, টমেটো কুচি ২ টেবিল চামচ, শসা কুচি ১ টেবিল চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ, মটরশুঁটি ভাজা বা টেলে নেয়া ১ টেবিল চামচ, লেবুর রস স্বাদমতো, লবণ পরিমাণ মতো।

প্রণালী: সরিষার তেল ও লবণ বাদে বাকিসব উপকরণ একসঙ্গে মেশান। চামচের সাহায্যে ভালো করে নেড়েচেড়ে তেল ও লবণ দিন। আবারো চামচ দিয়ে নেড়ে নিন। ব্যস, এবার পরিবেশন করুন মজার ঝালমুড়ি।

ডেইলি বাংলাদেশ/এএ