নতুন মায়েদের সামনে যেসব কথা ভুলেও বলবেন না

নতুন মায়েদের সামনে যেসব কথা ভুলেও বলবেন না

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৫৮ ১৬ সেপ্টেম্বর ২০২০  

ছবি: নতুন মায়েদের মনে সবসময় অজানা ভয় কাজ করে

ছবি: নতুন মায়েদের মনে সবসময় অজানা ভয় কাজ করে

পৃথিবীর সবচেয়ে সুখের মুহূর্ত মা হওয়া। একজন নারীর জীবন তখনই পূর্ণতা পায়। এ কথা শুনেছেন নিশ্চয়? মা হওয়া মুখের কথা নয়। সত্যিই কিন্তু তাই, শৈশব, কৈশোর, যৌবন এবং বার্ধক্য বাদ দিলে একজন মেয়ের জীবনে মা হওয়াটা এক নতুন অধ্যায়। গর্ভধারণ থেকে শুরু করে সন্তান জন্ম, লালন-পালন একজন মায়ের দায়িত্বও কম নয়। 

উত্থান পতন, টানা পোড়েন মিশে জীবন এক নতুন অভিজ্ঞতার সামনে একটা মেয়েকে দাঁড় করায়। ঠিক ভুলের মধ্যে দিয়ে নানা জিনিস সে শিখতে থাকে। বিশেষত নতুন মা হলে সবসময় একটা অজানা ভয় কাজ করতে থাকে। তাই নতুন যারা মা হয়েছেন তাদের সামনে কিছু কথা বলা একেবারেই উচিত নয়। এগুলো তার মানসিক সমস্যা আরো বাড়িয়ে দেয়। আতংক আর শঙ্কা ভর করে তার উপর। আবার নতুন দায়িত্ব তারা কীভাবে সামলাবে বা কতটা সামলাতে পারবে সেই নিয়ে ভীত থাকে।

আরো পড়ুন: ত্বকের উজ্জ্বলতা বাড়াবে ঘরে তৈরি বডিওয়াশ 

 জেনে রাখুন কী কী কথা কখনোই একজন নতুন মায়ের সামনে বলবেন না-

> প্রথমেই যেই বিষয়টি মাথায় রাখবেন তা হলো, বাচ্চার আকার আকৃতি নিয়ে কিছু বলবেন না। বাচ্চার ওজন কম না বেশি, কালো না ফর্সা। এগুলো নিয়ে আলোচনা করবেন না। বিশেষ করে নবজাতকের মায়ের সামনে। এগুলো তার মন খারাপের কারণ হতে পারে। ফলে বিষণ্ণতা বাড়তে থাকবে। 

> বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো অবশ্যই একটা মায়ের প্রথম কাজ। কিন্তু কোন কোন সময় শারীরিক সমস্যার কারণে নতুন মা তা করাতে পারেন না। না জেনেই এই ব্যাপারে অহেতুক মন্তব্য করে তার মধ্যে ভয়ের সঞ্চার না করা ভালো।

> বাচ্চা নেয়া স্বামী, স্ত্রী উভয়ের আশা বা ভালোবাসার পূর্ণাঙ্গ রূপ। এই সিদ্ধান্ত তাদের বৈবাহিক এবং সাংসারিক জীবনকে পূর্ণ করে তোলে। তাই এই সিদ্ধান্ত নেয়া একান্তই তাদের ব্যক্তিগত। অহেতুক প্রশ্ন করে তাদের বিব্রত করবেন না।

> নিজের বা অন্য কারো সন্তানের সঙ্গে তুলনা করবেন না। এই দুনিয়াতে কেউ পুরোপুরি ঠিক হয় না। তাই কেউ কারো মতো হয় না। নতুন মায়ের সামনে অন্য কারো বাচ্চা সুন্দর বা ফর্সা এসব কথা বলবেন না। 

> একজন নতুন মা সন্তান লালন-পালন করতে গিয়ে কিছু ভুল করতেই পারে। তবে অযথা তার ভুল আঙ্গুল দিয়ে দেখানোর প্রয়োজন নেই। বুঝিয়ে বলতে পারেন। 

সূত্র: বোল্ডস্কাই

ডেইলি বাংলাদেশ/কেএসকে