সোনা আত্মাসাৎ: সমবায় ব্যাংকের চেয়ারম্যানের জামিন 

সোনা আত্মাসাৎ: সমবায় ব্যাংকের চেয়ারম্যানের জামিন 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৫৩ ৩ মার্চ ২০২১  

মহিউদ্দিন আহমেদ মহি। ফাইল ছবি

মহিউদ্দিন আহমেদ মহি। ফাইল ছবি

গ্রাহকদের বন্ধক রাখা সোনা আত্মাসাতের মামলায় বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মহির জামিন দিয়েছেন আদালত। 

বুধবার ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালত শুনানি শেষে বিশ হাজার টাকা মুচলেকায় আগামী ধার্য তারিখ পর্যন্ত জামিন মঞ্জুর করেন। 

এ মামলায় গত ২৪ ফেব্রুয়ারি সমবায় ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক আব্দুল আলিম, সহকারী মহাব্যবস্থাপক (হিসাব) হেদায়েত কবীর এবং সাবেক প্রিন্সিপাল অফিসার ও সমবায় ভূমি উন্নয়ন ব্যাংকের এসএস রোড শাখার ব্যবস্থাপক মো. মাহাবুবুল হক আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

এরপর তাদের কারাগারে পাঠানো হয়। এর পরদিন গত ২৫ ফেব্রুয়ারি তিন দিনের রিমান্ড শেষে সমবায় ব্যাংকের প্রিন্সিপাল অফিসার মো. ওমর ফারুক ও সিনিয়র অফিসার (ক্যাশ) নুর মোহাম্মদকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। 

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি সকালে সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মহিসহ নয়জনের বিরুদ্ধে দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ একটি মামলা দায়ের করেন সংস্থাটির উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম। 

একইদিন দুদক কর্মকর্তা ইব্রাহিমের নেতৃত্ব একটি দল রাজধানীর সেগুনবাগিচা থেকে তাদের গ্রেফতার করে। এরপর ওই দিন পাঁচ আসামির তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। 

মামলায় অভিযোগ করা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে সমবায় ব্যাংক থেকে জালিয়াতির মাধ্যমে ২ হাজার ৩১৬ জন গ্রাহকের বন্ধক রাখা ৭ হাজার ৩৯৮ ভরি ১১ আনা সোনা আত্মসাতের চেষ্টা করেন। এসব সোনার দাম প্রায় ৪০ কোটি ৮ লাখ ৬০ হাজার ৮৮৮ টাকা। এর মধ্যে অন‌্য ব্যক্তিকে প্রকৃত গ্রাহক সাজিয়ে ১১ কোটি ৩৯ লাখ ৮৮ হাজার ৬৮৬ টাকার সোনা আত্মসাৎ করেন আসামিরা।

ডেইলি বাংলাদেশ/জেডআর