পাবলিক হাসপাতালের অচল যন্ত্রপাতি সচলে রিট

পাবলিক হাসপাতালের অচল যন্ত্রপাতি সচলে রিট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৫৫ ২২ ফেব্রুয়ারি ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

পাবলিক হাসপাতালে মানুষের সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি অন্তর্ভুক্ত করাসহ অচল যন্ত্রপাতি সচল করতে ব্যবস্থা নেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তার লক্ষ্যে এ নির্দেশনা চাওয়া হয়েছে।

সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে. আর. খান (রবিন) জনস্বার্থে এ রিট দায়ের করেন। রিটে স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের ডিজি, কেন্দ্রীয় মেডিকেল স্টোর ডিপোর পরিচালককে বিবাদী করা হয়েছে।

রিটে দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে মানুষের সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি অন্তর্ভুক্ত করাসহ অচল যন্ত্রপাতি সচল করতে সংশ্লিষ্টদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হবে না সে মর্মেও রুল জারির জন্য আরজি জানানো হয়েছে। 

আইনজীবী মো. জে আর খান রবিন বলেন, সংবিধানের ১৫(ক) ও ১৮(১) অনুচ্ছেদে স্বাস্থ্যসেবা ও জনস্বাস্থ্যের কথা উল্লেখ থাকলেও মূলত অনুচ্ছেদ ৩১ ও ৩২ অনুযায়ী মানুষের জীবন ও স্বাস্থ্যসেবা মৌলিক অধিকার, যা  নিশ্চিত করার দায়িত্ব একমাত্র রাষ্ট্রের। কিন্তু বিভিন্ন প্রকাশিত সংবাদের মাধ্যমে জানা যায় যে বাংলাদেশের অধিকাংশ সরকারি হাসপাতালে সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি নেই এবং বিদ্যমান যন্ত্রপাতির মধ্যে অধিকাংশই অচল এবং এগুলো মেরামত করে সচল করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে অর্থ বরাদ্দ হলেও তা যথাযথ কাজে ব্যবহৃত না হওয়ায়, একদিকে দেশের সাধারণ মানুষ সঠিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে সরকারও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে যা অত্যন্ত দুঃখজনক। এ কারণে প্রতিকার চেয়ে রিট দায়ের করেছি।

ডেইলি বাংলাদেশ/আরএইচ