বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০

জব কর্নার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২৫ ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ১৩:৪০ ২৬ নভেম্বর ২০২০

ছবি: বাংলাদেশ নৌবাহিনী

ছবি: বাংলাদেশ নৌবাহিনী

বাংলাদেশ নৌবাহিনীর সাংগঠনিক কাঠামোভুক্ত বেসামরিক শূন্য পদ সরাসরি নিয়োগের মাধ্যমে পূরণের নিমিত্তে নিয়োক্ত শর্তে প্রকৃত বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিকদের নিকট হতে Online Apply করা যাচ্ছে ৷ আমাদের আরো চাকরির  খবর পড়ুন।

শিক্ষাগত যোগ্যতা:
ক। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান বিভাগে) সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত পদার্থবিজ্ঞান ন্যূনতম জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে।

অথবা,

খ। ইংরেজি মাধ্যমের প্রার্থীগণের জন্য ও লেভেলে ০৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ০৩টিতে A গ্রেড ও ০২টিতে B গ্রেড থাকতে হবে। এবং ‘এ’ লেভেলের জন্যে ২টি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ (উভয় পরীক্ষায় পদার্থ বিজ্ঞান ও গণিত সহ)

আরো পড়ুন: বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০

গ। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনী উচ্চমান পরীক্ষা (এইচইটি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ বিমান বাহিনী পরীক্ষায় উত্তীর্ণ (এইচইটি প্রার্থীকে
অবশ্যই এসএসসিতে বিজ্ঞান বিভাগ হতে হবে)।

অথবা,

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান বিভাগে) / সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গনিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে।

শারীরিক যোগ্যতা:
পুরুষ প্রার্থীরা জন্য:
উচ্চতা: ১৬২.৫ সেঃ মিঃ (৫-৪” )
ওজন: ৫০ কেজি।
বুক মাপ: স্বাভাবিক ৭৬ সেঃমিঃ (৩০”)
সম্প্রসারিত ৮১ সেঃমিঃ (৩২”)

আরো পড়ুন: বিমান বাহিনীতে অফিসার ক্যাডেট পদে নিয়োগ

মহিলা প্রার্থীরা জন্য:
উচ্চতা: ১৫৭.৪৮ সেঃ মিঃ (৫-২”)
ওজন: ৪৭ কেজি
বুক মাপ: স্বাভাবিক ৭১ সেঃমিঃ (২৮)
সম্প্রসারিত ৭৬ সেঃমিঃ (৩০”)

বয়স: ০১ জুলাই ২০২১ তারিখে ১৬ বছর হতে ২১ বছর (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৫ বছর) এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

বেতন স্কেল: সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তীতে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর ক্ষেলে বেতন প্রাপ্ত হবেন।

বৈবাহিক অবস্থা:  অবিবাহিত।
জাতীয়তা: বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক।

আবেদন নিয়ম: আবেদনকারী প্রার্থীগণকে http://www.joinnavy.navy.mil.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর ডান পার্শ্বে APPLY NOW এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করা যাবে। এ পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত( VISA, Master Card e American Express) এবং মোবাইল ব্যাংকিং (যেমন- বিকাশ, রকেট, t-cash, শিওরক্যাশ, এমক্যাশ,মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ, নেক্সাস, এ্যামেক্স) ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতিত ৭০০/- (সাতশত) টাকা (অফেরতযোগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন।

আবেদন শেষ তারিখ:  ১১ জানুয়ারী ২০২১

অফিসিয়াল বিজ্ঞপ্তিটি বিস্তারিত দেখুন:

নিয়োগ বিজ্ঞপ্তি

ডেইলি বাংলাদেশ/জেএমএস