অতিরিক্ত তরমুজ খেলেই বিপদ 

অতিরিক্ত তরমুজ খেলেই বিপদ 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৫৮ ১৮ মার্চ ২০২২  

তরমুজ। ছবি: সংগৃহীত

তরমুজ। ছবি: সংগৃহীত

বিদায় নিয়েছে শীত। বাতাসে এখন বসন্ত আর গ্রীষ্মের যৌথ আমেজ। জাঁকিয়ে গরম না পড়লেও কপালে ঘাম জমছে বিন্দু বিন্দু। গরমের দিনগুলোতে শরীর আর্দ্র রাখতে প্রয়োজন পড়ে জল আর জল জাতীয় বিভিন্ন ফলের। এই তালিকায় একে বারে প্রথম দিকে আসে তরমুজের নাম।

তরমুজে রয়েছে ৯২ শতাংশ জলীয় উপাদান, যা শরীরের প্রয়োজনীয় জলের চাহিদা পূরণ করে। ফাইবার সমৃদ্ধ তরমুজে রয়েছে ভিটামিন এ, বি৬, সি এবং খনিজ উপাদান যা রোগ প্রতিরোধে করে, ওজন কমাতেও সাহায্য করে। তবে বেশি তরমুজ খেলে কিন্তু হতে পারে বিপদও।

বেশি তরমুজ খেলে শরীরে কী কী সমস্যা দেখা দিতে পারে চলুন তা জেনে নেয়া যাক- 

আরো পড়ুন: পুরুষেরা নিয়মিত টমেটো খেলে পাবেন যে বিশেষ উপকার

>> তরমুজে রয়েছে ভরপুর ফাইবার। অতিরিক্ত তরমুজ খেলে ডায়রিয়া সহ পেটের নানা রোগ দেখা যেতে পারে। এতে রয়েছে ‘সরবিটল’ নামক একটি উপাদান। যার ফলে অম্বল ও বদহজমের মতো সমস্যা দেখা দিতে পারে।

>> তরমুজের রং গাঢ় ও উজ্জ্বল ‘লাইকোপিন’ নামক রাসায়নিকের কারণে। লাইকোপিন এক প্রকার অ্যান্টিঅক্সিড্যান্ট যা প্রয়োজনের তুলনায় বেশি পরিমাণে শরীরে প্রবেশ করলে পেটের নানা গন্ডগোল দেখা দিতে পারে। হজমের সমস্যাও দেখা দিতে পারে।

>> তরমুজে শর্করার পরিমাণ খুব বেশি। প্রতিদিন তরমুজ খেলে ডায়াবেটিস হওয়ার আশঙ্কা অনেকাংশে বৃদ্ধি পায়।

>> তরমুজে জলের পরিমাণ যেহেতু অনেক ফলে বেশি তরমুজ খাওয়ার ফলে শরীররে জলের পরিমাণ বেড়ে যায়। শরীরে জলের যেমন দরকার তেমনি প্রয়োজনের অতিরিক্ত পানি শরীরে প্রবেশ করার ফলে ‘ওভার-হাইড্রেশন’ হয়ে যেতে পারে। এর ফলে কিডনির অনেক সমস্যা দেখা দিতে পারে।

>> পুষ্টিবিদদের মতে, প্রতি ১০০ গ্রাম তরমুজে ক্যালোরির পরিমাণ প্রায় ৬ গ্রাম। এক দিনে ৫০০ গ্রাম পর্যন্ত তরমুজ হজম করা সম্ভব কারণ এতে শরীরে ঢোকে ১৫০ গ্রাম ক্যালোরি যা শরীরের জন্য যথেষ্ট। এর থেকে বেশি তরমুজ খেলে সেটা শরীরের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে।

ডেইলি বাংলাদেশ/এএ