নিজ কণ্ঠে সঠিক উপস্থাপনের জন্যই রিয়েলিটি শোতে গান গাই: চিশতী বাউল

নিজ কণ্ঠে সঠিক উপস্থাপনের জন্যই রিয়েলিটি শোতে গান গাই: চিশতী বাউল

মুরাদ নূর ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৮ ২০ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৮:১৭ ২০ সেপ্টেম্বর ২০২২

রিয়েলিটি শোতে গান গাইছেন বাউল সাধক, গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী শামসেল হক চিশতি

রিয়েলিটি শোতে গান গাইছেন বাউল সাধক, গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী শামসেল হক চিশতি

সম্প্রতি মাছরাঙা টেলিভিশনে একটি রিয়েলিটি শোতে প্রতিযোগী হয়েছেন দেশ বরেণ্য বাউল সাধক, গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী শামসেল হক চিশতি। এ নিয়ে দর্শক মনে বিরূপ প্রতিক্রিয়ার জন্ম নিয়েছে। সঠিকটা না জেনে যে যার যার মতো করে আয়োজক কমিটি, বিচারক ও প্রতিযোগীদের বিচারকের কাঠগড়ায় দাঁড় করাচ্ছে। যদিও সঠিকটা না বুঝেই মনগড়া মন্তব্যে আমরা বাঙালিরা বেশ এগিয়ে। ঘটনার সঠিকটা জানার আগ্রহ নিয়ে কথা বলেছেন বাউল চিশতির শিষ্য, সুরকার ও সংস্কৃতি কর্মী মুরাদ নূর। চুম্বক অংশটুকু তুলে ধরেছেন বাউলের ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের জন্য।

মুরাদ নূর: গুরু, দয়াল ভরসা।
চিশতি বাউল: দয়াল ভরসা। কেমন আছো নূর।

মুরাদ নূর: গুরু আপনার দোয়াতে স্রষ্টা ভালো রেখেছেন। কোথায় আছেন? 
চিশতি বাউল: শাহ আলী মাজারে বসে আছি। তুমি তো এখন ব্যস্ত মানুষ! আগের মতো আসো না।

চিশতি বাউল ও মুরাদ নূর

মুরাদ নূর: শিগগিরই আবার নিয়মিত হবো গুরু। রিয়েলিটি শো নিয়ে কথা বলতে চাই। 
চিশতি বাউল: কী আর বলবা! অসভ্য দেশে সবাই যার যার মতো করে না বুঝেই মন্তব্য করে। বাউল মনের ভাবনা বুঝে কে বলো! বিভিন্নজনের অতি ভালোবাসা চোখে পড়ছে। অতি সকল কিছুই জীবনের জন্য খারাপ। যারা আমি কেনো সেখানে গেলাম! এই নিয়ে জাত গেলো মানসিকতায় ভুগছেন, তারা কি একবারও সোচ্চার হয়েছিলেন আমার গান ভুল উপস্থাপনে? সুর বিকৃত করা নিয়ে তো কেউ পোস্ট দিলেন না! আসলে তারা কি চান? 

মুরাদ নূর: গুরু, আসল ঘটনাটা কি? 
চিশতি বাউল: নূর তুমি তো জানো, আমি নিজের সৃষ্টি উপস্থাপনে বেশ খুঁতখুঁতে। বেঁচে থাকতে নিজ সৃষ্টির ভুল উপস্থাপন দেখলে নিজের মৃত্যু দেখি। অনেক রিয়েলিটি শোতে আমার গান প্রতিযোগীরা গাইছে! এতে আমার ভীষণ আনন্দ! যখন দেখি প্রতিযোগীরা আমার মূলকে সঠিক উপস্থাপন করতে পারছেন না। সুর-উপস্থাপন বিকৃত হচ্ছে। বিচারকরাও কর্পোরেট দাসত্বে ওয়াও বলে বলিষ্ঠ অংশগ্রহণ করছেন। আধুনিক হতে গিয়ে মায়ের সুর শাশুড়িকে দিয়ে অনুভব করি। আমার বেদনা হয়রে...

মুরাদ নূর: চিশতি বাউল রিয়েলিটি শো'র প্রতিযোগী! এটা কেনো করতে মনে চাইলো? 
চিশতি বাউল: কি করবো? ওরাতো ভুল গায়। আমি, আমার গানগুলো নিজ কণ্ঠে সঠিক ভাবে গেয়ে রাখবো, তা দেখে যারা গাইতে চায় গাইবে। এখানে যে কারো অংশগ্রহণের সুযোগ আছে, আয়োজনে বাদ্যযন্ত্রাংশও অনেক। গেয়ে মজা পাবো। তাই নিজ কণ্ঠে কেবল রেকর্ড করে রাখলাম। এভাবেই যারা গাইতে চায় গাইবে। গানের কথা, সুর, আবেগ বিকৃত করা যাবে না। এই অন্যায় স্রষ্টাকে অস্বীকার করার মতো। এই প্রতিবাদ করাই একমাত্র উদ্দেশ্য। বিচারক ইয়েস বলবেন, আয়োজকরা পুরষ্কার দিবেন, দর্শকরা সমালোচনা করবেন, এসব আমার মাথায়'ই নাই। এখনও গুরুত্ব দিচ্ছি না। 

মুরাদ নূর: গুরু, আসল সত্যি সাহস করে বলতে পারেন আপনি! আপনাতে বেশি মুগ্ধ হই এজন্যই কি?
চিশতি বাউল: বাউলের মিথ্যা বলার জায়গা নেই। বাউলের গান'ই সৎ সাহসের অনন্য বহিঃপ্রকাশ। তোমার কাছেও আমার মুগ্ধতা আছে! তুমি তো তুমি নও! তোমার ভিতরেও কেউ বাস করে! বাউলের তা গুরুত্ব না দেওয়ার সুযোগ নেই। ধরে রেখো। পারলে রাতে চলে আসো....

মুরাদ নূর: জ্বি গুরু। বাকিটা মনশরীরে। দয়াল ভরসা। 
চিশতি বাউল: দয়াল ভরসা।

ডেইলি বাংলাদেশ/আরএইচ