কিম জং উনকে পাঠানো চিঠিতে যা লিখেছেন পুতিন

কিম জং উনকে পাঠানো চিঠিতে যা লিখেছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৫৫ ১৫ আগস্ট ২০২২   আপডেট: ১১:৫৭ ১৫ আগস্ট ২০২২

কিম জং উন ও ভ্লাদিমির পুতিন - ফাইল ছবি

কিম জং উন ও ভ্লাদিমির পুতিন - ফাইল ছবি

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে চিঠি পাঠিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেখানে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।

সোমবার (১৫ আগস্ট) পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ (কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি)- এর বরাতে এমনটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা

কিম জং উনকে পুতিন বলেছেন, দুই দেশ ‘সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ব্যাপক ও গঠনমূলক দ্বিপাক্ষিক সম্পর্ক প্রসারিত করবে।’

উত্তর কোরিয়ার স্বাধীনতা দিবসে কিমকে লেখা একটি চিঠিতে পুতিন বলেন, উভয় দেশের স্বার্থের জন্যই ঘনিষ্ঠ সম্পর্ক প্রয়োজন এবং এটি কোরীয় উপদ্বীপ ও উত্তর-পূর্ব এশীয় অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে শক্তিশালী করতে সাহায্য করবে।

এর আগে কিম জং উনও পুতিনের কাছে চিঠি পাঠিয়েছিলেন। মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের বিরুদ্ধে বিজয়ের মাধ্যমে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে বন্ধুত্ব তৈরি হয়।

আরো পড়ুন>> সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩

কিম তার চিঠিতে দুই দেশের মধ্যে ‘কৌশলগত সহযোগিতা, সমর্থন এবং সংহতির কথা উল্লেখ করেন। মূলত একই শত্রু দেশের বিরুদ্ধে লড়াই করছে তারা।

এ ক্ষেত্রে শত্রু দেশগুলোর সামরিক বাহিনীর হুমকি এবং উস্কানিকে প্রতিহত করতে তারা সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে নতুন স্তরে পৌঁছেছেন বলে উল্লেখ করেছেন কিম।

সরাসরি শত্রু দেশ হিসেবে উল্লেখ না করলেও এটা সহজেই ধারণা করা যায় যে, উত্তর কোরিয়া এবং রাশিয়ার সঙ্গে বিরোধপূর্ণ সম্পর্ক মূলত যুক্তরাষ্ট্র এবং এর মিত্র দেশগুলোর। শত্রু বলতে এসব দেশকেই বোঝানো হচ্ছে।

এর আগে ২০১৯ সালে পুতিনের সঙ্গে সাক্ষাতের সময়ই স্বাক্ষরিত একটি চুক্তির ভিত্তিতে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেছিলেন কিম।

ডেইলি বাংলাদেশ/মাহাদী


Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু