ভারতে ভোজ্যতেলের দাম আরো কমছে

ভারতে ভোজ্যতেলের দাম আরো কমছে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৫১ ৫ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে শিগগিরই ভোজ্যতেলের দাম আরো কমছে। গতকাল বৃহস্পতিবার (৪ আগস্ট) খাদ্য ও ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেছেন দেশটির ভোজ্যতেল প্রক্রিয়াজাতকারক ও উৎপাদকরা। সেখানে প্রতি লিটারে ১০ থেকে ১২ রুপি কমানোর সিদ্ধান্ত নিয়েছেন তারা।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্ববাজারে ভোজ্যতেলের মূল্য হ্রাস পেয়েছে। ফলে দর কমানোর সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় ভোজ্যতেল প্রক্রিয়াজাতকারক ও উৎপাদকরা। বিষয়টির সঙ্গে ঘনিষ্ঠ ব্যক্তিরা এসব তথ্য জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ভোজ্যতেল প্রক্রিয়াজাতকারক ও উৎপাদক একজন বলেন, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমছে। ফলে দর কমানোর সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় রান্নার তেল উৎপাদকরা। খুচরা পর্যায়ে প্রতি লিটারে ১০ থেকে ১২ রুপি কমানো হবে। 

তিনি বলেন, এ নিয়ে খাদ্য ও ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে ফলপ্রসূ বৈঠক হয়েছে। সেখানে সাম্প্রতিক আন্তর্জাতিক বাজারদরের বিস্তারিত তথ্য তুলে ধরেছি আমরা।

বিশ্বের অন্যতম শীর্ষ ভোজ্যতেল আমদানিকারক ভারত। নিজেদের চাহিদার প্রায় দুই-তৃতীয়াংশই বিদেশ থেকে আনে দেশটি।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। প্রায় কাছাকাছি সময়ে ভোজ্যতেল রফতানি নিষিদ্ধ করে ইন্দোনেশিয়া। এতে বিশ্বব্যাপী ভোজ্যতেলের দাম বাড়ে। যার প্রভাব পড়ে ভারতের বাজারেও।  

একপর্যায়ে বৈশ্বিক চাহিদার মুখে নিষেধাজ্ঞা তুলে নেয় ইন্দোনেশিয়া। মালয়েশিয়াও রফতানি বাড়ায়। একইসঙ্গে রাশিয়া-ইউক্রেনসহ বিশ্বের অন্যান্য ভোজ্যতেল উৎপাদক দেশ এ পথে হাঁটে। ফলে বিশ্ববাজারের মূল্য নিম্নমুখী হয়। এতে জুনে লিটারপ্রতি প্রায় ১৫ টাকা দর কমায় ভারত।

ডেইলি বাংলাদেশ/এমআরকে