প্রেমিকার সঙ্গে সেলফি তুলে কারাগারে গেলেন কুখ্যাত চোরাকারবারি

প্রেমিকার সঙ্গে সেলফি তুলে কারাগারে গেলেন কুখ্যাত চোরাকারবারি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:১৩ ১৮ এপ্রিল ২০২২   আপডেট: ২০:২৪ ১৮ এপ্রিল ২০২২

ছবি: বান্ধবীর সঙ্গে এল পিট

ছবি: বান্ধবীর সঙ্গে এল পিট

বিশ্বের শীর্ষ মাদক ব্যবসায়ী জোয়াকুইন ‘এল চ্যাপো’ গুজমানের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধচক্র সিনালোয়া কার্টেলের সদস্য ব্রায়ান দোনাসিয়ানো অলগুইন ওরফে এল পিটকে গ্রেফতার করেছে কলম্বিয়া পুলিশ।

রোববার (১৭ এপ্রিল) কলম্বিয়ার পর্যটন শহর কালি থেকে তাকে গ্রেফতার করা হয়।

প্রেমিকার সঙ্গে সেলফি তোলাই কাল হয়েছে তার। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আপলোড করা সেই সেলফি পোস্ট অনুসরণ করে কলম্বিয়া পুলিশ তাকে গ্রেফতার করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির দৈনিক এল টিয়াম্পো।

বিশ্বের সবচেয়ে সুগঠিত ও অন্যতম ক্ষমতাশালী অপরাধচক্র সিনালোয়া কার্টেলের ‘বস’ এল চ্যাপো গুজম্যান ২০১৬ সাল থেকে কারা অন্তরীণ আছেন। এর আগে বিভিন্ন সময় অন্তত ৩ বার মেক্সিকোর কারাগার থেকে পালানোর অভিজ্ঞতা রয়েছে তার।

যুক্তরাষ্ট্রের আদালত ২০১৯ সালে এল চ্যাপোকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেয়। বর্তমানে সেই সাজা খাটছেন তিনি।

আরো পড়ুন>> নিষেধাজ্ঞার প্রভাবে মস্কোয় চাকরি হারানোর ঝুঁকিতে প্রায় দুই লাখ কর্মী

এল চ্যাপোর অনুপস্থিতিতে তার যে কয়েকজন সহচর কার্টেলকে সক্রিয় রেখেছেন তাদের মধ্যে অন্যতম ব্রায়ান দোনাসিয়ানো অলগুইন, যিনি ‘এল পিট’ নামেই বেশি পরিচিত। বিশ্বের প্রায় ২০০টি দেশ হুলিয়া জারি করেছে আন্তর্জাতিক এই মাদকপাচারকারীর বিরুদ্ধে।

কলম্বিয়ার দৈনিক এল টিয়াম্পোর বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে যুক্তরাজ্যের দৈনিক ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, গত ফেব্রুয়ারি থেকে মেক্সিকো-কলম্বিয়া যাতায়াতের মধ্যে ছিলেন এল পিট। এর মধ্যে কলম্বিয়ার বিচ্ছিন্নতাবাদী গেরিলা গোষ্ঠী রেভোল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) সঙ্গে কয়েকদফা বৈঠক করেছেন সিনালোয়া কার্টেলের এই সদস্য।

ফার্কে সদস্যদের সঙ্গে হাত মিলিয়ে কলম্বিয়ার মাদক বাণিজ্যে কার্টেলের নিয়ন্ত্রণকে আরও শক্তিশালী করাই ছিল এল পিটের সাম্প্রতিক এসব সফরের উদ্দেশ্য। কলম্বিয়ার বিভিন্ন শহরে তাকে এতদিন দেখা গেলেও গ্রেফতার করার সাহস করেনি পুলিশ। কারণ, ৩৯ বছর বয়সী এল পিট সবসময় নিজের সঙ্গে একদল সশস্ত্র রক্ষী নিয়ে ‍চলাফেরা করতেন।

আরো পড়ুন>> পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় সুইডেনে বিক্ষোভ, আটক ২৬

পুলিশের বরাত দিয়ে এল টিয়াম্পোর প্রতিবেদনে আরও বলা হয়, কলম্বিয়ার দক্ষিণাঞ্চল থেকে বিপুল পরিমাণ কোকেনের একটি চালান মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে পাঠানোর চেষ্টা করছিলেন এল পিট।

রোববার রাজধানী বোগোতায় ফার্কের সঙ্গে এক বৈঠক শেষে পর্যটন শহর কালিতে ফিরে আসেন এল পিট। ওই শহরে একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্টে নিজের মেক্সিকান বান্ধবীকে নিয়ে উঠেছিলেন তিনি। ওই নারী পেশায় একজন মডেল।

রোববার তিনি অ্যাপার্টমেন্টে ফেরার পর প্রেমিকাকে নিয়ে বেড়াতে বের হন এল পিট। তারপর শহরের এক এলাকায় গাড়ি থামিয়ে প্রেমিকাকে চুম্বন করেন। প্রেমিকা সেই ছবি সঙ্গে সঙ্গে ফেসবুকে আপলোড করেন।

আরো পড়ুন>> ভেঙ্গে পড়েছে শ্রীলংকার স্বাস্থ্যখাত, মুঠোফোনের আলোয় চলছে অস্ত্রোপচার

এই পোস্ট আপালোডের পর থেকেই কালি শহরের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এই যুগলকে অনুসরণ করা শুরু করে এবং বেড়ানো শেষে অ্যাপার্টমেন্টে প্রবেশের কিছুক্ষণ পরই এল পিটকে গ্রেফতার করে পুলিশ।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেফতার এড়াতে পুলিশ সদস্যদের দুই লাখ পঁয়ষট্টি হাজার ডলার ঘুষ সেধেছিলেন এল পিট। কিন্তু পুলিশ সদস্যরা ঘুষ নিতে রাজি না হওয়ায় গ্রেফতার হতে হয় তাকে। 

যখন তাকে হাতকড়া পরানো হচ্ছিল, সে সময় এল পিট বলছিলেন, ‘এটা যদি মেক্সিকো হতো, আমার লোকজন আমাকে মুক্ত করে নিয়ে যেতো আর তোমাদের লাশ পরে থাকত এখানে।’

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

ডেইলি বাংলাদেশ/মাহাদী

Bulletপ্রথম আট ঘণ্টায় ১৫ হাজার ২০০ গাড়ি চলাচল, টোল আদায় ৮২ লাখের বেশি Bulletপদ্মাসেতুতে হাঁটা-ছবি তোলায় নিষেধাজ্ঞা জারি Bulletবিশ্ববিদ্যালয়ে ভর্তিতে হচ্ছে ডোপ টেস্ট আইন: স্বরাষ্ট্রমন্ত্রী Bulletকমলো সয়াবিন তেলের দাম Bulletদেশে করোনায় আরো দুইজনের মৃত্যু, শনাক্তের হার ১৫.৬৬ Bulletপদ্মাসেতুতে যানবাহন থামানো, হাঁটাহাঁটি ও ছবি তোলায় নিষেধাজ্ঞা জারি Bulletদেশকে সমৃদ্ধির পথে নিয়ে যেতে তৈরি হও: নতুন প্রজন্মের প্রতি প্রধানমন্ত্রী Bulletদুই-একদিনের মধ্যে ভোজ্যতেলের দাম কমবে: বাণিজ্যসচিব Bulletপদ্মাসেতু নিয়ে ষড়যন্ত্র: জড়িতদের খুঁজতে রুল শুনবেন হাইকোর্ট Bulletপদ্মাসেতুতে যান চলাচল শুরু Bullet‘বয়ফ্রেন্ড লুপহোল’ বন্ধ রেখে বন্দুক নিয়ন্ত্রণ বিলে সই বাইডেনের Bulletদেশে করোনায় গত ২৪ ঘণ্টায় ৩ মৃত্যু, শনাক্ত ১২৮০ Bulletহজ পালনে সৌদিতে ৩৮৮৮৯ বাংলাদেশি