সৌদিতে ঈদের চাঁদ দেখা যাবে কাল

সৌদিতে ঈদের চাঁদ দেখা যাবে কাল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩১ ১১ মে ২০২১   আপডেট: ১২:৩৪ ১১ মে ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

পবিত্র ঈদুল ফিতর চাঁদ দেখার ওপর নির্ভরশীল। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ মঙ্গলবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য মুসলমানদের আহ্বান জানানো হয়েছে। তবে, জেদ্দা অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন জানিয়েছে, ১২ মে বুধবার সৌদি আরবে শাওয়ালের চাঁদ দেখা যাবে।

জেদ্দা অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের প্রধান মাজেদ আবু জারা বলেন, ১১ মে দেশের কোথাও চাঁদ দেখার সম্ভাবনা নেই। তাই ১৩ মে ঈদুল ফিতর উদযাপিত হতে পারে।

আজ সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা না যায় তবে রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে ১৩ মে বৃহস্পতিবার।

সৌদিতে এ বছর ১৩ এপ্রিল থেকে শুরু হয়েছে রমজান। সেই অনুযায়ী রমজান মাসের ২৯ তম দিন আজ। নির্দিষ্টভাবে বলতে গেলে শাওয়াল মাসের শুরু ও ইদ পালনের দিন ঘোষণা করবে সৌদি আরবের সুপ্রিম কোর্ট।

সৌদি সুপ্রম কোর্টের এক বিবৃতিতে আজ মঙ্গলবার সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখতে বলা হয়েছে। এসময় কেউ খালি চোখে বা দূরবীক্ষণ যন্ত্রের সাহায্যে নতুন চাঁদ দেখলে নিকটস্থ আদালতে জানাতে ও তার সাক্ষ্য নিবন্ধন করতে বলা হয়। অথবা নিকটস্থ আদালতে পৌঁছাতে সহায়তার জন্য কোনো প্রতিষ্ঠনে জানাতে বলা হয়।

পবিত্র রমজান মাসের ২৯ বা ৩০ দিন শেষে পালিত হয় ঈদুল ফিতর। রীতি অনুযায়ী ইসলামিক ক্যালেন্ডারের দশম মাস শাওয়াল মাসের প্রথমদিন পালিত হয় পবিত্র ঈদুল ফিতর। শাওয়াল মাসের চাঁদ প্রথম দেখা যায় সৌদি আরবে। চাঁদ দেখা যাওয়ার পরই শুরু হয় ঈদের উৎসব। তবে চাঁদ দেখার সময় ও তারিখ দেশ ভেদে ভিন্ন হয়।

ডেইলি বাংলাদেশ/এনকে