শয়তানের জুতা’র বিরুদ্ধে মামলা করলো নাইকি

শয়তানের জুতা’র বিরুদ্ধে মামলা করলো নাইকি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৩৮ ৩১ মার্চ ২০২১   আপডেট: ১৪:৪৯ ৩১ মার্চ ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্রীড়াবিদদের জুতা তৈরি করা প্রতিষ্ঠান নাইক ইনকর্পোরেট নিউইয়র্ক ভিত্তিক একটি কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে। ওই কোম্পানিটি র‌্যাপার লিল নাস এক্স’র সঙ্গে মিলে ‘স্যাটান সুজ’ নামে একট জুতা তৈরি করেছে। ওই জুতায় এক ফোঁটা মানুষের রক্ত রয়েছে বলে দাবি করেছে এমএসসিএইচএফ প্রোডাক্ট স্টুডিও ইনকর্পোরেট নামের প্রতিষ্ঠানটি।

নাইকি সোমবারের মামলায় বলেছে, এমএসসিএইচএফ শয়তানের থিমওয়ালা লাল-কালো জুতাটি অনলাইনে বিক্রির ক্ষেত্রে তাদের ট্রেডমার্কের নীতি লঙ্ঘন করেছে। সোমবারই ওই জুতা অনলাইনে বিক্রি হয়। তবে মামলায় লিল নাস এক্স’কে বিবাদী করা হয়নি।

এই জুতাটি নাইকি এয়ার ম্যাক্স ৯৭ স্নিকার্সের কাস্টমাইজড জুতা। যার ভেতর লাল কালি এবং জুতার সোলে ‘মানুষের এক ফোঁটা রক্ত’ আছে বলে ওয়েবসাইটে দাবি করা হয়েছে। তাদের দাবি, লিমিটেড এডিশনের এই জুতার সংখ্যা মাত্র ৬৬৬টি। জুতার পেছনে এক অংশে এমএসসিএইচএফ এবং অপর অংশে লিল নাস এক্স লেখা রয়েছে।

বেশ কয়েকটি গণমাধ্যম জানিয়েছে, ১ হাজার ১৮ ডলারের জুতাটি এক মিনিটের কম সময়ের মধ্যে বিক্রি হয়ে যায়। লিল নাস এক্স এক টুইট বার্তায় জানান, যে তার একটি টুইট সার্কুলেট করবে এমন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্য থেকে একজনকে তিনি ৬৬৬তম জুতাটি দেবেন।

নিউইয়র্কের ফেডারেল কোর্টে করা মামলায় নাইকি জানিয়েছে, তাদের ‘অনুমতি ছাড়াই’ এই জুতা তৈরি করা হয়েছে। আর এই প্রজেক্টের সঙ্গে নাইকির কোনও ধরনের সম্পর্ক নেই। নাইকি এ ধরনের জুতার অনুমোদন দিয়েছে, এমন ধারণা থেকে নাইকি বয়কটের মতো দাবিও উঠছে বলে মামলায় উল্লেখ করে তারা।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/মাহাদী