আকাশে উড়ন্ত বিমানে আগুন, অতঃপর...

আকাশে উড়ন্ত বিমানে আগুন, অতঃপর...

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২৭ ২২ ফেব্রুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে মাঝ আকাশে থাকা একটি বিমানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে মারাত্মক এই দুর্ঘটনায় অল্পের জন্য মৃত্যুর হাত থেকে রক্ষা পেয়েছে বিমানটিতে থাকা ২৩১ যাত্রী ও ১০ ক্রু।

শনিবার (২০ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের কলোরাডোর ডেনভারের বিমানবন্দর থেকে আকাশে ওড়ার কিছুক্ষণ পরই দুর্ঘটনার কবলে পড়ে বিমানটি। তবে পাইলটের দৃঢ়তায় শেষ পর্যন্ত বিস্ময়করভাবে বিমানটি জরুরি অবতরণ করতে সক্ষম হয়।

উড়ন্ত বিমানের পাখায় দাউ দাউ করে জ্বলে ওঠে আগুন। অনবরত বের হতে থাকে ধোঁয়া। খসে খসে পড়তে থাকে বিমানের যন্ত্রাংশ। যাত্রীরা ধরেই নিয়েছিলেন আর ফেরা হবে না। কিন্তু বিস্ময়করভাবে সেই মৃত্যু মুখ থেকে সবাইকে বাঁচিয়ে নিরাপদেই বিমানটি অবতরণ করান সাহসী পাইলট।

২৩১ জন যাত্রী আর ১০ জন ক্রু নিয়ে যুক্তরাষ্ট্রের ডেনভার থেকে হনোলুলুর উদ্দেশে রওনা দিয়েছিল ইউনাইটেড এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭-২০০ বিমানটি।

ওই বিমানে থাকা একযাত্রী বলেন, ‘হঠাৎ করেই বিমানটি ভয়ংকরভাবে কাঁপতে শুরু করে। মনে হচ্ছিল আমরা নিচে পড়ে যাচ্ছি। এখনই মৃত্যু হবে। পাইলট বিপদের ঘোষণা দেয়ার পরই সবাই চিৎকার করে কাঁদতে থাকে। কেউ কেউ মেঝেতে শুয়ে পড়ার চেষ্টা করে। বেঁচে যাওয়ার আশা আমরা ছেড়েই দিয়েছিলাম।’

কর্তৃপক্ষ জানায়, ফ্লাইট ৩২৮ বিমানটিতে উড্ডয়নের কিছুক্ষণ পরই মাঝ আকাশে বড় ধরনের যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এতে বিমানের একটি ইঞ্জিন থেকে বিস্ফোরণ হয়। এরপর খুলে পড়ে যায় বেশ কয়েকটি যন্ত্রাংশ। তারপরও পাইলটের দক্ষতায় প্লেনটি ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করতে সক্ষম হয়। এ সময় কেউ হতাহত হননি। পরবর্তীতে যাত্রীদের ভিন্ন একটি ফ্লাইটে করে নির্দিষ্ট গন্তব্যে পাঠিয়ে দেয়া হয়।

সূত্র: স্কাই নিউজ

ডেইলি বাংলাদেশ/মাহাদী