আর্থিক সমস্যায় রয়েছেন ট্রাম্প

আর্থিক সমস্যায় রয়েছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫৬ ২২ জানুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব ছেড়ে হোয়াইট হাউস থেকে বিদায় নেওয়ার ২৪ ঘণ্টার মাথায় ক্রমেই প্রকাশ পাচ্ছে, ডোনাল্ড ট্রাম্পের আর্থিক অবস্থা ভালো নেই বরং সমস্যা প্রকট হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এমনটি জানিয়েছে।

হোয়াইট হাউস ছেড়ে ফ্লোরিডার নতুন বাড়িতে ওঠার কিছুক্ষণের মধ্যেই প্রকাশিত ট্রাম্পের আর্থিক হিসাবনিকাশের নথি থেকে জানা গেছে, গত বছর তাঁর নামে প্রতিষ্ঠিত কোম্পানি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ট্রাম্পের সব ব্যবসা প্রায় ৪০ শতাংশ কম আয় করেছে। ওয়াশিংটনে ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেল এবং স্কটল্যান্ডে তাঁর প্রেসিডেন্ট’স  টার্নবেরির আয় কমেছে ৬০ শতাংশ।

গত ৬ জানুয়ারি কংগ্রেস ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনার পর ট্রাম্পের ব্যবসায় প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বহু কোম্পানি। অবশ্য ট্রাম্পের আয় কমে যাওয়ার উল্লিখিত হিসাব ক্যাপিটলে হামলার আগের। মূলত মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে ভ্রমণে কড়াকড়ির ফলে ট্রাম্পের ব্যবসায় এমন ধস নেমেছে।

এছাড়া ডোনাল্ড ট্রাম্পের কাঁধে গত চার বছরে ৪২ কোটি ১০ লাখ (৪২১ মিলিয়ন) ডলারের ঋণের বোঝা থাকায় আগামী দিনগুলোতে তাঁর আর্থিক সমস্যা হতে পারে বলে এর আগেও সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়েছিল।

তবে এখন ব্যবসায় ঘুরে দাঁড়াতে ট্রাম্পকে নতুন কোনো উপায় বের করতে হবে। ২০২০ সালের নির্বাচন নিয়ে টানা মিথ্যা বক্তব্য দিয়েছেন। পরে গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে দাঙ্গা হামলায় উসকানির অভিযোগে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে অভিশংসনের সম্মুখীন হন ট্রাম্প। এ অবস্থায় ব্যবসা থেকে আয় করে ক্রমেই বেড়ে চলা ঋণ পরিশোধ করা তাঁর জন্য বেশ দুরূহই হবে বলে মনে করা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ