ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ৪২

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ৪২

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৪৫ ১৫ জানুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার সুলাওসি দ্বীপে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে বেড়েই চলেছে মৃতের সংখ্যা। সর্বশেষ তথ্যানুযায়ী সেখানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৪২ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছে আরো সাত শতাধিক লোক।

শুক্রবার আঘাত হানা ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল দেশটির মাজেনা শহর থেকে মাত্র ৬ কিলোমিটার উত্তর-পূর্বে ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

স্থানীয় দুর্যোগ প্রশমন সংস্থার প্রধান আলি রহমান বলেছেন, মামুজু শহরে নিহতের সংখ্যা ৩৪ জন। তিনি আরো বলেছেন, ধবংসস্তুপের নিচে অনেক মৃতদেহ আছে।

অন্যদিকে দেশটির জাতীয় দুর্যোগ সংস্থা জানিয়েছে, পার্শ্ববর্তী মাজিনি শহরে ৮ জন নিহত হয়েছে। এই শহরের এক বিধ্বস্ত হাসপাতালের ধ্বংসস্তুপের নিচে আটকা পড়া বহু রোগী এবং হাসপাতাল কর্মীদের উদ্ধারে অভিযান চলছে দমকল কর্মীরা।

সংস্থার পক্ষ থেকে আরও বলা হয়েছে, দেশটির স্থানীয় সময় রাত ১ টা নাগাদ ভূমিকম্প আঘাত হানার পর হাজারো মানুষ বাড়ি ছেড়ে নিরাপদ স্থানের খোঁজে পালায়। ভূমিকম্পে অন্তত ৬০ টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, স্থানীয়রা মোটরসাইকেলে করে ঘর ছেড়ে বেরিয়ে উঁচু কোথাও যাওয়ার জন্য ছোটাছুটি করছে। ভিডিওতে আরও দেখা যায়, একটি ছোট্ট শিশু ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে এবং মানুষজন খালি হাতে তাকে উদ্ধারের চেষ্টা করছে।

সুদিরমান স্যামুয়েল নাম এক সাংবাদিক জানান, ভূমিকম্পে বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে রয়েছে দুই হোটেল, সুলায়িসি দ্বীপের অফিস, শপিং মল।

এছাড়া মামুজুর একটি রাস্তার চলাচল ব্যবস্থা বন্ধ হয়েছে একটি ব্রিজ ভেঙে পড়ার কারণে।

সূত্র: সিএনএন

ডেইলি বাংলাদেশ/মাহাদী