মস্কোতে স্পুটনিক ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে রাশিয়া

মস্কোতে স্পুটনিক ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫০ ৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৫:৫১ ৫ ডিসেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনা মোকাবিলায় গণহারে ভ্যাকসিন প্রদান কর্মসূচি শুরু করেছে রাশিয়া। এর অংশ হিসেবে রাজধানী মস্কোয় সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা নাগরিকদের ভ্যাকসিন দিচ্ছে দেশটি।

চলতি বছরের আগস্টে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কারের জানান দেয় রাশিয়া। এরপর গত সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, আগামী সপ্তাহ থেকেই গণহারে ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এরই প্রেক্ষিতে মস্কোর বেশ কয়েকটি ক্লিনিকে কোভিড রোগীদের টিকাদান কর্মসূচি চলছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, করোনায় আক্রান্তদের মধ্যে যারা সবচেয়ে ঝুঁকিতে রয়েছে তারাই তালিকায় রয়েছেন।

রুশ বিশেজ্ঞদের দাবি, করোনা মোকাবিলায় স্পুটনিক-ভি ভ্যাকসিন ৯৫ শতাংশের বেশি কার্যকর। তবে নিজেদের উদ্ভাবিত এই ভ্যাকসিন নিয়ে এখনো গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। এই টিকার উৎপাদক সংশ্লিষ্টরা আশাবাদী, চলতি বছরের শেষ নাগাদ ২০ লাখ ভ্যাকসিন উৎপাদন করতে পারবেন।

এখন পর্যন্ত রাশিয়ায় ২৩ লাখ ৮২ হাজার ১২জন করোনাভাইরাস রোগী শনাক্ত হয়েছে, যাদের মধ্যে মৃত্যু হয়েছে ৪১ হাজার ৭৩০ জনের। রাশিয়ায় এই মহামারির কেন্দ্র হয়ে উঠেছে মস্কো, যেখানে প্রতিদিন হাজার হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বলেছেন, স্কুল, স্বাস্থ্য সেবা আর সমাজকর্মীদের আগে টিকাটি দেয়া হবে। যতো টিকা আসতে থাকবে, এই তালিকা তখন আরো বড় হতে শুরু করবে। এসব পেশার বাসিন্দারা অনলাইনে তালিকাভুক্তির মাধ্যমে শহরের ৭০টি স্থানে টিকা দেয়ার জন্য বুকিং দিতে পারবেন।

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/মাহাদী