নাক থেকে বের হলো ৫০ বছর ধরে আটকে থাকা কয়েন

নাক থেকে বের হলো ৫০ বছর ধরে আটকে থাকা কয়েন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০২ ৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৪:০২ ৫ ডিসেম্বর ২০২০

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

নাকের মধ্যে কয়েন ঢুকিয়ে ফেলেছিল এক শিশু। তারপর তা ভুলে গেলেন আর সেই কয়েনও পড়ে রইল নাকের মধ্যে। তাও আবার প্রায় ৫০ বছরেরও বেশি সময়।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, এমনই এক ঘটনা ঘটেছে রাশিয়ার এক ব্যক্তির জীবনে। মাত্র ছয় বছর বয়সে তিনি নাকের মধ্যে ঢুকিয়ে ফেলেছিলেন একটি আস্ত কয়েন। আর তারপর তা পুরোপুরি ভুলেও যান।

ওই ভদ্রলোকের এখন বয়স ৫৯। আর এতদিন পরে তার শরীরই দেয় সেই বার্তা। বেশ কদিন ধরেই নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছিল তার। তারপর চিকিৎসকদের কাছে যেতেই সামনে এল পুরনো অতীত।

সম্প্রতি ডান নাক দিয়ে শ্বাস নিতে অসুবিধা হচ্ছিল তার। হাসপাতালে নাসারন্ধ্রের স্ক্যান করতেই চক্ষু চড়কগাছ হয়ে যায় চিকিৎসকদের।

জানা গেল, ৫৩ বছর আগের সেই কয়েনই সমস্যা তৈরি করছে। আর তখনই এক ধাক্কায় পুরনো সেই স্মৃতি জেগে ওঠে। প্রবীণ ব্যক্তিটির মনে পড়ে যায়, ছোট্টবেলায় কয়েনটি নাকের মধ্যে ঢুকিয়ে ফেলার পরও মায়ের বকুনির ভয়ে টুঁ শব্দটিও করেননি তিনি। তারপর নিজেও ভুলে গিয়েছেন সবটাই। দেখা যায়, আটকে থাকা কয়েনটিকে ঘিরে রীতিমতো তৈরি হয়ে গিয়েছে পাথর।

তবে সবশেষে এন্ডোস্কপি করে সেই পাথর ও কয়েনটি বের করে আনতে সক্ষম হয়েছেন চিকিৎসকরা। হাসপাতাল থেকে ছেড়েও দেয়া হয়েছে ওই ব্যক্তিকে। এখন আবার স্বাভাবিক ভাবে শ্বাস নিতে পারছেন তিনি। সেই সঙ্গে চলছে স্মৃতিচারণ। ছোটবেলাটার সেই মুহূর্ত যেন তাকে নতুন করে মনে করিয়ে দিয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ