জাতিসংঘে ট্রাম্পের ফের পরাজয়, আনুষ্ঠানিক স্বীকৃতি পেলেন মাদুরো

জাতিসংঘে ট্রাম্পের ফের পরাজয়, আনুষ্ঠানিক স্বীকৃতি পেলেন মাদুরো

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৫১ ৩ ডিসেম্বর ২০২০  

ছবি: নিকোলাস মাদুরো ও অ্যান্তোনিও গুতেরেস

ছবি: নিকোলাস মাদুরো ও অ্যান্তোনিও গুতেরেস

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে আনুষ্ঠানিকভাবে দেশটির বৈধ ও নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। এর ফলে ভেনিজুয়েলার সরকার বিরোধী নেতা জোয়ান গুয়াইদোকে সেদেশের প্রেসিডেন্ট হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া ঘোষণার বিপরীতে অবস্থান নিলো সংগঠনটি।

এদিকে জাতিসংঘের এই সিদ্ধান্তকে ট্রাম্পের জন্য বড় ধরনের পরাজয় হিসেবে বর্ণনা করেছেন সেখানে নিযুক্ত ভেনিজুয়েলার প্রতিনিধি স্যামুয়েল মুনকাদা। তিনি এক টুইটার বার্তায় জানিয়েছেন, জাতিসংঘের সাধারণ পরিষদ ২০২৫ সাল পর্যন্ত ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে মাদুরোকে স্বীকৃতি দিয়েছে।

ভেনিজুয়েলায় ২০১৮ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ২০২৫ সাল পর্যন্ত মেয়াদের জন্য নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো।

জাতিসংঘে ভেনিজুয়েলার প্রতিনিধি বলেছেন, জাতিসংঘের এই সিদ্ধান্ত ট্রাম্পের নেতৃত্বাধীন সাম্রাজ্যবাদীদের জন্য একটি বড় পরাজয় এবং ভেনিজুয়েলার স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য বড় বিজয়।

তিনি বলেন, এ বিজয় শুধু ভেনিজুয়েলার জন্য নয় বরং এটা জাতিসংঘ ও মানবাধিকারের জন্য বড় বিজয়। তিনি বলেন, ১৯৩ দেশের সংগঠন জাতিসংঘ ভেনিজুয়েলায় নির্বাচিত প্রেসিডেন্টের মোকাবেলায় অনির্বাচিত ব্যক্তিকে প্রতিনিধি হিসেবে ঘোষণার মার্কিন পদক্ষেপের বিরোধিতা করেছে।

ভেনিজুয়েলায় ২০১৮ সালের নির্বাচনের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তা প্রত্যাখ্যান করে সেদেশের বিরোধী নেতা গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। এরপর ওই বিরোধী নেতাকে দিয়ে দেশে নানাভাবে বিশৃঙ্খলা ও অস্থিতিশীলতা সৃষ্টির সর্বাত্মক চেষ্টা চালায় মার্কিন যুক্তরাষ্ট্র। একইসঙ্গে আরোপ করা হয় কঠোর নিষেধাজ্ঞা।

ডেইলি বাংলাদেশ/মাহাদী