চীনের আগেই যুক্তরাষ্ট্রে ছড়িয়েছে করোনাভাইরাস: গবেষণা

চীনের আগেই যুক্তরাষ্ট্রে ছড়িয়েছে করোনাভাইরাস: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:০৮ ৩ ডিসেম্বর ২০২০  

ছবি: করোনাভাইরাস

ছবি: করোনাভাইরাস

‘করোনাভাইরাসের উৎপত্তিস্থল’ খ্যাত চীনের উহানে ভাইরাসটির প্রাদুর্ভাবের আগেই যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের তথ্য পাওয়া গিয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, উহানে করোনা প্রাদুর্ভাবের আগেই নয়টি রাজ্য থেকে নেয়া রক্তের নমুনায় পাওয়া গেছে করোনার অস্তিত্ব।

সিডিসির এ সম্পর্কিত একটি গবেষণার বরাত দিয়ে মঙ্গলবার সাউথ চায়না মর্নিং পোস্ট এ তথ্য জানিয়েছে।

গবেষণায় যুক্তরাষ্ট্র ছাড়াও ইতালি ও ফ্রান্স থেকে নেয়া তথ্য বিশ্লেষণ করে সিডিসি চীনে করোনা মহামারি ছড়িয়ে পড়ার আগেই কয়েকটি দেশে এর বিস্তারের সম্ভাবনার কথা জানিয়েছে।

সোমবার সিডিসির বিজ্ঞানীরা বলেন, গত বছরের ১৩ ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রে নেয়া কিছু রক্তের নমুনা পরীক্ষায় সার্স-কোভ-২ ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে, যা কোভিড-১৯ বিস্তারের প্রমাণ।

গত বছর ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে এ ভাইরাসের প্রাদুর্ভাবের কথা সরকারিভাবে জানানো হয়। আর যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ সংক্রমণ নিশ্চিত করা হয় চলতি বছরের ২১ জানুয়ারি।

সিএনএন জানায়, মার্কিন রেডক্রস কর্তৃক গত বছরের ১৩ ডিসেম্বর থেকে এ বছর ১৭ জানুয়ারি পর্যন্ত নেয়া কিছু রক্তের নমুনা পরীক্ষা করেন সিডিসি’র বিজ্ঞানীরা। নয়টি রাজ্য থেকে সংগৃহীত সাত হাজার ৩৮৯টি নমুনার করোনা পরীক্ষা হয়।

নমুনাগুলোর মধ্যে কমপক্ষে ১০৬টিতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এর মধ্যে, ক্যালিফোর্নিয়া, ওরেগন ও ওয়াশিংটনের কয়েকটি নমুনা ছিল, যেগুলো গত বছর ১৩ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বরের মধ্যে সংগৃহীত হয়েছিল।

উল্লেখ্য, করোনাভাইরাস চীনের বানানো ও ইচ্ছাকৃতভাবে ছড়িয়ে দেয়া বলে দাবি করে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এমনকি একে তিনি ‘চায়না ভাইরাস’ বলে উপহাসও করেছেন বহুবার।

ডেইলি বাংলাদেশ/মাহাদী