প্রথম লিখিত চুক্তিতে তালেবান-আফগান সরকার

প্রথম লিখিত চুক্তিতে তালেবান-আফগান সরকার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩০ ৩ ডিসেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শান্তি আলোচনার লক্ষ্যে আফগানিস্তান সরকার ও তালেবান প্রতিনিধিদের মধ্যে প্রাথমিক চু্ক্তি স্বাক্ষর হয়েছে।  স্থানীয় সময় বুধবার ১৯ বছর ধরে যুদ্ধরত দুই পক্ষ প্রথম কোনো লিখিত চুক্তিতে স্বাক্ষর করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

চুক্তিতে অঞ্চলটিতে শান্তি প্রতিষ্ঠায় আরো আলোচনার কথা বলা হলেও একে যুগান্তকারী হিসেবে দেখছেন বিশ্লেষকরা। কারণ এর মাধ্যমে যুদ্ধবিরতিসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার পথ উন্মুক্ত হয়েছে।

আফগান সরকারের সমঝোতা আলোচনা দলের সদস্য নাদের নাদেরি সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, প্রস্তাবনাসহ আলোচনা প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। এখন থেকে এজেন্ডা ধরে আলোচনা হবে।

তালেবান মুখপাত্রও এক টুইটবার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানা গেছে।

দুই পক্ষের যৌথ বিবৃতিতে বলা হয়, শান্তি আলোচনার এজেন্ডার জন্য খসড়া বিষয়বস্তু নির্ধারণ করতে এক যৌথ কার্যকরী কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির মুখপাত্র সেদিক সেদিক্কি এক টুইটবার্তায় বলেন, আফগান জনগণের মূল দাবি যুদ্ধবিরতিসহ আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা শুরুর লক্ষ্যের একটি ধাপ ওই চুক্তি।

এদিকে অভিন্ন স্বার্থ বিবেচনায় দুই পক্ষের প্রচেষ্টা ও আন্তরিকতাকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেন, সহিংসতা কমাতে ও যুদ্ধবিরতি বাস্তবায়নে সব পক্ষের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে আফগানবিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ বলেন, আফগান সরকার ও তালেবান তিন পৃষ্ঠার চুক্তিতে স্বাক্ষর করেছে। এতে রাজনৈতিক পরিকল্পনা ও বিস্তৃত যুদ্ধবিরতি বিষয়ে দুই পক্ষের আলোচনার নিয়ম ও কার্যপদ্ধতি উল্লেখ রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ