নমুনা আনতে চাঁদে নেমেছে চীনের মহাকাশযান

নমুনা আনতে চাঁদে নেমেছে চীনের মহাকাশযান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:০৩ ২ ডিসেম্বর ২০২০   আপডেট: ১১:০৫ ২ ডিসেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চাঁদ থেকে পাথরের নমুনা সংগ্রহে পাঠানো চীনের নভোযান চ্যাং-ই ফাইভ সফলভাবে অবতরণ করেছে। মঙ্গলবার সংবাদমাধ্যম বিবিসি চীনের গণমাধ্যমের বরাত দিয়ে খবরটি প্রকাশ করেছে।

চাঁদের মাটিতে নেমে যানটি পাথরের নমুনা সংগ্রহ করবে বলে আশা করছেন চীনের বিজ্ঞানীরা।

চীন বলেছে, তারা চাঁদের বিষয়ে সাফল্যের সাথে আরও একটি তদন্ত করেছে। চ্যাং-ই ফাইভ নভোযান পৃথিবীতে ফিরে আসার জন্য শিলা ও ধুলার নমুনাগুলো সংগ্রহের লক্ষ্য নিয়ে কিছুক্ষণ আগে চাঁদে নেমেছে।

চীন এই অভিযানে সফল হলে বিশ্বের তৃতীয় দেশ হিসেবে চাঁদ থেকে নমুনা সংগ্রহের তালিকায় যুক্ত হবে। এর আগে কেবল যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন ১৯৬০ ও ১৯৭০ সালে তা করতে সমর্থ হয়।

এ অভিযানের লক্ষ্য হচ্ছে সেখান থেকে নুড়ি ও মাটি সংগ্রহ করা, যা বিজ্ঞানীদের চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে জানতে সাহায্য করবে।

অবতরণের পরের কয়েকদিন চাঁদের আশপাশের ক্ষেত্রগুলো পরীক্ষা করবে এবং পৃষ্ঠের উপকরণ সংগ্রহ করবে বলে আশা করা হচ্ছে। নভোযানটি ‘ওশান অব স্ট্রোম’ নামের এলাকা থেকে দুই কেজি নমুনা সংগ্রহ করবে। এর আগে কখনো সেখান থেকে নমুনা সংগ্রহ করা হয়নি। জায়গাটি বিশাল লাভার সমভূমি অঞ্চল।

নভোযানটিতে কাজের সুবিধার্থে ক্যামেরা, স্পেকট্রোমিটার, রাডার, একটি স্কুপ এবং একটি ড্রিলসহ বেশ কিছু যন্ত্র রয়েছে।

এর আগে গত মঙ্গলবার চীনের হেইনান প্রদেশের ওয়েনচেং স্পেস সেন্টার থেকে ভোর সাড়ে ৪টায় আট টনের ওই মহাকাশযান যাত্রা শুরু করে।

দেশটির গণমাধ্যমে বলা হয়, সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মাঝামাঝি পৃথিবীতে ফিরে আসবে চ্যাং-ই ফাইভ।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ