উত্তাল ভারত, গায়ে আগুন দিয়ে ৩ কৃষকের আত্মাহুতির চেষ্টা

উত্তাল ভারত, গায়ে আগুন দিয়ে ৩ কৃষকের আত্মাহুতির চেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩০ ২৮ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিতর্কিত নতুন কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল ভারত। তারই জের ধরে উড়িষ্যা রাজ্যে নিজেদের শরীরে আগুন লাগিয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন তিন কৃষক।

শুক্রবার উড়িষ্যা বিধানসভার সামনে তারা গায়ে আগুন ধরানোর চেষ্টা করলে সেখানকার নিরাপত্তাকর্মীরা তাদের বিরত করেন।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, উড়িষ্যা বিধানসভায় এখন শীতকালীন অধিবেশন চলছে। অধিবেশনের কারণে ওই এলাকায় কড়া নিরাপত্তা ছিল গতকাল। বিধানসভার সামনেই কটকের তিন কৃষক গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করেন। বিষয়টি আন্দাজ করতে পেরে নিরাপত্তকমীরা দৌড়ে এসে তাদের বিরত করেন।

ওই তিন কৃষক পুলিশকে জানিয়েছেন, বিতর্কিত কৃষি আইন ও অথাগড় জেলা সমবায় ব্যাংকের ঋণের অনিয়মের অভিযোগে তারা এই ধরনের চূড়ান্ত পদক্ষেপ নিয়েছিলেন।

সমবায় ব্যাংকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের অভিযোগের বিষয়ে ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ায় কৃষকরা প্রশাসনের নজরে আনতে চেয়েছিলেন।

বিগত চার দিনের মধ্যে এই নিয়ে দ্বিতীয় বার উড়িষ্যা বিধানসভার সামনে আত্মহত্যাচেষ্টার ঘটনা ঘটল।

গত মঙ্গলবার নয়াগড় জেলার এক দম্পতি উড়িষ্যা বিধানসভার সামনে আত্মহত্যার চেষ্টা করেন। ওই দম্পতি তাদের নাবালিকা মেয়ের খুনের ন্যায়বিচার দাবিতে সরকারের দৃষ্টি আকর্ষণে তারা আত্মহত্যার চেষ্টা করেন।

ভারতজুড়ে কৃষকদের বিক্ষোভ এবং বিরোধী দলগুলোর অনুরোধ উপেক্ষা করে গত ২৭ সেপ্টেম্বর কৃষি সংস্কার সংক্রান্ত বিতর্কিত তিনটি বিল পাস হয়।

এরপর থেকে কৃষি আইনটি বাতিলের দাবিতে ধারাবাহিকভাবে আন্দোলন করে আসছেন দেশটির কৃষকরা। বিতর্কিত এই আইনটি ঘিরে পাঞ্জাব, হরিয়ানাসহ বিভিন্ন রাজ্যে কৃষক অসন্তোষ তীব্র আকার ধারণ করেছে।

আইনটি বাতিলের দাবিতে বিভিন্ন রাজ্য থেকে মিছিল নিয়ে ‘দিল্লি চলো’র ডাক দিয়েছেন কৃষকরা। ফলে রাজধানীতে কৃষক আন্দোলন ঘিরে চরম উত্তজেনা বিরাজ করছে।

গত বৃহস্পতিবার হাজার হাজার কৃষক দিল্লিতে ঢোকার চেষ্টা করলেও পুলিশ বাধায় তা সম্ভব হয়নি। শুক্রবার সকালে দিল্লির সীমান্ত লাগোয়া এলাকায় কৃষকরা একাধিক বার ব্যারিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। তাদের আটকাতে নিজেদের শক্তি প্রয়োগ করে পুলিশ।

পুলিশের টিয়ারশেল ও জলকামান উপেক্ষা করে কৃষকরা তাদের আন্দোলনে অনড় থাকায় দুপুরে দিল্লিতে ঢোকার অনুমতি দেয় পুলিশ। বুরারির নিরঙ্কারী ময়দানে শান্তিপূর্ণ সমাবেশ করার অনুমতি দেয়া হয়েছে।

কৃষক সংগঠনগুলোর বক্তব্য, বিতর্কিত কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত তার আন্দোলন চালিয়ে যাবেন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী