নিউজিল্যান্ডে সমুদ্র তীরে আটকে ১০০ তিমির মৃত্যু

নিউজিল্যান্ডে সমুদ্র তীরে আটকে ১০০ তিমির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪৫ ২৫ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের পূর্ব উপকূলে প্রায় ৮০০ কিলোমিটার (৪৯৭ মাইল) দূরের প্রত্যন্ত চ্যাথাম দ্বীপপুঞ্জের তীরে আটকে প্রায় ১০০ জন পাইলট তিমির মৃত্যু হয়েছে। বুধবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে।

নিউজিল্যান্ডের সংরক্ষণ অধিদফতর (ডিওসি) জানিয়েছে যে, দ্বীপের তীরে আটকা পড়ে মোট ৯৯ টি পাইলট তিমি এবং তিনটি বোটলনোস ডলফিনের মৃত্যু হয়েছে। বেশিরভাগ তিমি দেশটির সাপ্তাহিক বন্ধের দিন আটকা পড়েছিল। দ্বীপটি প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় উদ্ধার প্রচেষ্টাও বাধাগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে উদ্ধারকারীরা। এই মুহুর্তে উপকূল থেকে মাত্র ২৬টি তিমিকে বাঁচানো সম্ভব হয়েছে। তবে তাদের বেশিরভাগই খুব দুর্বল।

অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড উপকূলে প্রায়ই এভাবে দল বেঁধে তিমিদের আসতে দেখা যায়। গবেষকরা বলছেন, এরা দলে দলে চলাফেরা করে এবং এদের একজন দলনেতা থাকে। তাদের মধ্যেই সামাজিক বন্ধন খুব দৃঢ় এবং তারা দলনেতার দেখানো পথেই চলে। তবে কিভাবে ওই তিমিগুলো উপকূলে এসে আটকা পড়ল সে বিষয়টি এখনো নিশ্চিত নয়।

উল্লেখ্য, এর আগে ১৯১৮ সালে চ্যাথাম দ্বীপপুঞ্জে একসঙ্গে এক হাজারের মতো তিমির মৃত্যু হয়েছে। ২০১৮ সালে নিউজিল্যান্ড উপকূলে দুই শতাধিক পাইলট তিমির মৃত্যু হয়েছিল। চলতি বছরে সেপ্টেম্বরের শেষের দিকে অস্ট্রেলীয় উপকূলের অগভীর জলে প্রায় চারশ’ তিমির মৃত্যু হয়েছে।
 

ডেইলি বাংলাদেশ/আরএএইচ