আলি এক্সপ্রেস-সহ আরো ৪৩ চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

আলি এক্সপ্রেস-সহ আরো ৪৩ চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩৫ ২৫ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গালওয়ানে চীনা সেনাদের সঙ্গে রক্তক্ষয়ী সংঘর্ষের পর গত ২৯ জুন টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত। এরপর আরো কয়েকবার চীনা অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মঙ্গলবার সেই নিষিদ্ধ তালিকায় যুক্ত হল অনলাইনে পন্য ক্রয়ের জনপ্রিয় প্ল্যাটফর্ম আলি এক্সপ্রেস-সহ আরো ৪৩টি চীনা অ্যাপ।

ভারত সরকারের অভিযোগ, এসব অ্যাপ ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, প্রতিরক্ষা, নিরাপত্তা এবং জনশৃঙ্খলার পক্ষে ক্ষতিকারক কার্যকলাপে যুক্ত।

নতুন এই নিষেধাজ্ঞার খড়্গে পড়া অ্যাপগুলোর মধ্যে অন্যতম হল - আলিএক্সপ্রেস, আলিসাপ্লায়ার্স মোবাইল অ্যাপ, আলিবাবা ওয়ার্কবেঞ্চ, আলিপে ক্যাশিয়ার। এছাড়া আরো রয়েছে, ছোট ভিডিও শেয়ারের অ্যাপ স্ন্যাক অ্যাপ, বিজনেস কার্ড রিডার অ্যাপ ক্যাম কার্ড, ট্রাক এবং চালকদের সমষ্টিগত লালামুভ ইত্যাদি।

এদিকে চীনা অ্যাপে ক্রমাগত এই নিষেধাজ্ঞা চাপানো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের ‘ইন্টারনেট ফ্রিডম ফাউন্ডেশন ট্রাস্টি’র- অপর গুপ্ত।

তিনি বলেন, ‘নতুন প্রেস বিজ্ঞপ্তিতে অ্যাপ নিষিদ্ধের নির্দিষ্ট এবং স্পষ্ট কারণ বলা হয়নি। শুধুমাত্র আগের নির্দেশগুলোকে উত্থাপন করা হয়েছে। অ্যাপ নিষিদ্ধ করার বিষয়টি একেবারে সাধারণ ধারায় পরিণত হওয়ার ক্ষেত্রে এটা অত্যন্ত উদ্বেগজনক অগ্রগতি।’

২৯ জুন ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করার পর দ্বিতীয় দফায় ২৮ জুলাই আরও ৪৭টি অ্যাপ নিষিদ্ধ করে ভারত। পরে ২ সেপ্টেম্বর আরও ১১৮টি অ্যাপ নিষিদ্ধ করা হয়। সেই তালিকায় ছিল জনপ্রিয় গেমিং অ্যাপ ‘পাবজি’।

ডেইলি বাংলাদেশ/মাহাদী