সন্তান জন্ম দিলে আর্থিক সহায়তা দেবে চীন

সন্তান জন্ম দিলে আর্থিক সহায়তা দেবে চীন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৫৩ ২৪ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের বৈশ্বিক মহামারির মধ্যে এবার জনসংখ্যা বৃদ্ধির কৌশল নিয়ে কাজ করছে চীন। দেশটির সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, প্রবীণদের সংখ্যা দ্রুত বেড়ে যাওয়ায় শিশুদের জন্ম দেয়ার বিষয়ে জোর দেয়া হচ্ছে চীনে। সে কারণে কোনো দম্পতি আরো সন্তান নিতে চাইলে তাদের সহায়তা দেবে চীনা সরকার।

সংবাদমাধ্যম চায়না ডেইলি’র প্রতিবেদনে অনুযায়ী, বর্তমানে চীন সেই সব দম্পতিদের আর্থিক সহায়তা দিতে চলেছে যারা আরো শিশুর জন্ম দিতে চাচ্ছেন। রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, চীনা পপুলেশন অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ইউয়ান জানিয়েছেন, জনসংখ্যা-সম্পর্কিত একটি উন্নত নীতি চালু করা হবে।

১৯৭৮ সালে চীন ‘এক সন্তান’ নীতি ঘোষণা করেছিল। এই নীতি লঙ্ঘনকারী দম্পতিদের জরিমানাও করা হয়। এমনকি তাদের চাকরিও কেড়ে নেয়া হয়। প্রচুর পরিমাণে গর্ভপাতও করা হয়েছিল। সে সময়, চীনের লক্ষ্য ছিল দেশের দারিদ্র্য হ্রাস করা। কারণ চীনে জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছিল। ২০১৫ সালে চীন এক্ষেত্রে ছাড় দেয় এবং লোকজনকে দ্বিতীয় সন্তান নেয়ার অনুমতি দেয়া হয়।

চীনের একাডেমি অব সোস্যাল সাইন্সের বিশেষজ্ঞ ঝেং বিংওয়েন রয়টার্সকে বলেন, বয়স্ক জনসংখ্যা স্রোত সক্রিয়ভাবে মোকাবিলা করার জন্য আমাদের দেশের পরিবার পরিকল্পনা নীতিগুলো সংস্কার এবং দম্পতিদের আরো সন্তান গ্রহণের অনুমতি দেয়া প্রয়োজন।

উল্লেখ্য, গত বছরের শেষ দিকের হিসাব অনুযায়ী, চীনে ৬০ বছর বা তার বেশি বয়সীদের সংখ্যা ২৫ কোটির বেশি। যা দেশের মোট জনসংখ্যার ১৮ ভাগেরও বেশি।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ