ভিয়েতনামে ভূমিধসে ২৫ জনের মৃত্যু

ভিয়েতনামে ভূমিধসে ২৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:০৯ ২৯ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভিয়েতনামের মধ্যাঞ্চলে টাইফুন 'মলাভে'র কারণে ভূমিধসে ২৫ জনের প্রাণহানি ঘটেছে। এতে এখনো অনেকেই নিখোঁজ রয়েছেন বলেও জানা গেছে।

সংবাদমাধ্যম দ্য স্টার জানিয়েছে, স্থানীয় সময় বুধবার দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশের প্রত্যন্ত কুয়াং এলাকার এই ঝড় আঘাত হানলে অন্তত ১৩ জন নিহত হন। এছাড়াও ১২ মৎস্যজীবীর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন ৪০ জন। 

দেশটিরে কর্তৃপক্ষ বলছে, কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী এই টাইফুনের পর ভূমিধসে নিখোঁজ হওয়া ব্যক্তিদের সন্ধান চলছে। এরইমধ্যে ঘটনাস্থলে কয়েক শ' সেনা ও ভারী য্ন্ত্রপাতি পাঠানো হয়েছে। খারাপ আবহাওয়ার কারণে উদ্ধার তৎপরতায় বেগ পেতে হচ্ছে।

ভিয়েতনামের উপপ্রধানমন্ত্রী চিং দিং জুং এক বিবৃতিতে বলেছেন, আমরা ঝড়ের গতিপথ ও বৃষ্টিপাতের পরিমাণ নিয়ে পূর্বাভাস দিতে পারি তবে কখন ভূমিধস হবে তা আগাম বলতে পারি না।

তিনি আরো বলেন, গভীর কাদার নিচে সড়ক ঢাকা পড়েছে। ওই এলাকায় এখনো ভারী বৃষ্টি হচ্ছে। তারপরও উদ্ধারকাজ দ্রুত চালিয়ে যেতে হবে।

সংবাদমাধ্যম সিএনএন জানায়, অক্টোবরের শুরু থেকে ভিয়েতনামে ঝড়, ভারী বৃষ্টি ও বন্যার অব্যাহত রয়েছে। এর প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ১০ লাখের বেশি মানুষ।

ভিয়েতনামের সরকার বলছে, টাইফুন মোলাভে লাখ লাখ মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। ৫৬ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগে মঙ্গলবার তীরে ফেরার সময় নৌকাডুবির ঘটনায় নিখোঁজ রয়েছেন ২৬ জন জেলে। তাদের খোঁজেও অভিযান চলছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ