৬০ মিনিটের সাক্ষাৎকারে ১৬টি মিথ্যা বলেছেন ট্রাম্প

৬০ মিনিটের সাক্ষাৎকারে ১৬টি মিথ্যা বলেছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৩২ ২৬ অক্টোবর ২০২০  

সিবিএস নিউজের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

সিবিএস নিউজের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিবিএস নিউজের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানের একটি সাক্ষাৎকারে ৬০ মিনিটের মধ্যে ১৬টি মিথ্যা বলেছেন ও বিভ্রান্তিমূলক তথ্য দিয়েছেন।

রোববার প্রচারিত ওই সাক্ষাৎকারটি বিশ্লেষণ করে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

গত বৃহস্পতিবার সাক্ষাত্কারটি এডিট করে সেটির ৩৮ মিনিটের একটি ক্লিপ ফেসবুকে প্রকাশ করেন ট্রাম্প। উপস্থাপক লেসলে স্ট্যাহলের প্রশ্নে তিনি অসন্তুষ্ট বলেও উল্লেখ করেন।

ট্রাম্পের ওই সাক্ষাৎকারে ১৬টি বিভ্রান্তিমূলক দাবি করেছেন। এর মধ্যে ১০টি মহামারি করোনা সম্পর্কিত। এর সম্পূর্ণ তালিকা প্রকাশ করেছে সিএনএন। তবে ট্রাম্পের ভিডিও থেকে বিশ্লেষণ করে এই তথ্য বের করা হয়নি। সিবিএস এর সম্পূর্ণ ভিডিওটি দেখেই এ বিশ্লেষণ করা হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে সিবিএস নিউজ জানিয়েছে, ট্রাম্পের সাক্ষাৎকারটি ফেসবুকে এভাবে প্রকাশ করে হোয়াইট হাউস তাদের প্রতিশ্রুতি ও দীর্ঘদিনের রীতি ভঙ্গ করেছে। এ কারণে সিক্সটি মিনিটস অনুষ্ঠানে পুরো সাক্ষাৎকার প্রকাশ থেকে বিরত রাখা যাবে না।

সিএবিএস নিউজে প্রচারিত সাক্ষাৎকারে করোনা মোকাবিলায় গৃহীত পদক্ষেপ, টেস্টিং, ভাইরাস চলে যাচ্ছে, অ্যান্থনি ফাউসিকে নিয়ে ট্রাম্পের মন্তব্য, মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা নিয়ে ট্রাম্পের দেয়া তথ্য বিভ্রান্তিমূলক ও অসত্য বলে সিএনএন তাদের বিশ্লেষণে উল্লেখ করেছে।

মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার সম্পর্কে ট্রাম্পের উক্তি, ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেনের ছেলের দুর্নীতির তথ্য, কর্মসংস্থান, দেশে করোনায় মৃত্যুর সংখ্যা নিয়েও প্রেসিডেন্ট ট্রাম্পের দেয়া তথ্য অসত্য বলে জানিয়েছে সিএনএন।

ডেইলি বাংলাদেশ/এসএমএফ