নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে প্রত্যেককে বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেয়ার প্রতিশ্রুতি বাইডেনের

নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে প্রত্যেককে বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেয়ার প্রতিশ্রুতি বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩৭ ২৪ অক্টোবর ২০২০   আপডেট: ১২:৩৮ ২৪ অক্টোবর ২০২০

জো বাইডেন

জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে জাতীয় কৌশলের অংশ হিসেবে দেশটির সব নাগরিককে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেয়ার প্রতিশ্রুতি জানিয়েছেন ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন।

শুক্রবার ডেলওয়ারের উইলমিংটনে এক বক্তৃতায় বাইডেন বলেন, একটি নিরাপদ ও কার্যকর করোনা ভ্যাকসিন হাতে পেলেই যুক্তরাষ্ট্রের সব নাগরিককে বিনামূল্যে তা প্রদান করা হবে। এতে আপনার বীমা করা থাকুক বা না থাকুক আপনি ভ্যাকসিন পাবেন।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনের মাত্র ১১ দিন আগে মহামারি করোনা মোকাবিলার এ পরিকল্পনা ঘোষণা করলেন বাইডেন।

আসন্ন এ নির্বাচনকে সামনে রেখে অপর প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এই ব্যাপারে জোর দিয়ে বলেন, মার্কিন নাগরিকদের বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেয়া হবে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ভ্যাকসিনটি প্রস্তুত হয়ে যাবে বলেও জানিয়েছেন তিনি।

বাইডেন বলেন, করোনার সংক্রমণ কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। প্রায় প্রতিটি রাজ্যেই মহামারি এই ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। প্রায় ৮ মাসেরও বেশি সময় ধরে আমরা এই সংকটে পড়ে আছি। অথচ এটি মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্টের এখন পর্যন্ত কোনো পরিকল্পনা নেই। তিনি হাল ছেড়ে দিয়েছেন।

বাইডেন আরো বলেন, নির্বাচিত হলে অবিলম্বে ভাইরাস থেকে মুক্তি পেতে ও মানুষকে স্বাভাবিক জীবনে ফেরাতে একটি জাতীয় কৌশল প্রয়োগ করবেন তিনি।

সূত্র- এএফপি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ