১৪ বছর বয়সেই উচ্চতা ৭ ফুট, রেকর্ড গড়ার পথে চীনা কিশোর

১৪ বছর বয়সেই উচ্চতা ৭ ফুট, রেকর্ড গড়ার পথে চীনা কিশোর

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২৯ ২৩ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:৩২ ২৩ অক্টোবর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মাত্র ১৪ বছর বয়সেই উচ্চতা ৭ ফুট ছাড়িয়ে গিয়েছে। ফলে বর্তমানে বিশ্বের সবচেয়ে লম্বা তরুণের তকমা জিতে নিয়েছেন চিনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের লেশানের বাসিন্দা রেন কেয়ু। তবে তার এই উচ্চতা বৃদ্ধি অব্যহত থাকলে আগামী কয়েক বছরের মধ্যেই হয়তো বিশ্বের সবচেয়ে লম্বা মানুষের তকমাও জিতে নিবেন তিনি।

বর্তমানে রেন কেয়ুর উচ্চতা ২ দশমিক ২১ মিটার বা ৭ দশমিক ২৫ ফুট। এর আগে আমেরিকার কেভিন ব্র্যাডফোর্ডের দখলে ছিল এই রেকর্ড। ১৬ বছর বয়সে তার উচ্চতা ছিল ৭ দশমিক ১ ফুট। রেন কেয়ু বা জিয়ায়ু নামে ওই কিশোর সেই রেকর্ড ভেঙে দিয়েছে।

গত রোববারই ১৪ বছরে পা দিয়েছে নবম শ্রেণির এই ছাত্র। তবে ওই কিশোরের এই অস্বাভাবিক উচ্চতার কারণ কোনো রোগ নয়। সে একেবারেই সুস্থ এবং স্বাভাবিক। তার যখন আরো কম বয়স ছিল, তখনই জিয়ায়ুকে চিকিৎসকের কাছে নিয়ে গিয়েছিল তার অভিভাবকরা। যদিও চিকিৎসকরা জানিয়ে দেয় তার কোনো অসুস্থতা নেই।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এর পক্ষ থেকে সম্প্রতি জিয়ায়ুর উচ্চতা মাপা হয়েছে। কয়েকদিনের মধ্যেই সরকারিভাবে তাকে এই স্বীকৃতি তাকে দেয়া হবে।

ওই কিশোরের মতে, তার বাবা এবং দাদুর উচ্চতা ৬ ফুটের বেশি। ফলে বংশগত কারণেই তার এমন উচ্চতা। তবে এত দ্রুত শারীরিক বৃদ্ধির কারণে স্কুলের বেঞ্চে বসা, পোশাক পরা বা গণপরিপবহণে যাতায়াতের ক্ষেত্রে যথেষ্ট বেগ পেতে হয় এই কিশোরকে।

সূত্র: দ্য সান

ডেইলি বাংলাদেশ/মাহাদী