২০২১ সালে আঞ্চলিক দেশগুলোর মধ্যে সর্বাধিক প্রবৃদ্ধি হবে ইরানে: আইএমএফ

২০২১ সালে আঞ্চলিক দেশগুলোর মধ্যে সর্বাধিক প্রবৃদ্ধি হবে ইরানে: আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০০ ২২ অক্টোবর ২০২০   আপডেট: ১৪:০১ ২২ অক্টোবর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক বাজারে তেলের চাহিদা কমে যাওয়ায় ও তেলের অস্বাভাবিক মূল্যহাসের কারণে মধ্যপ্রাচ্যের তেল উৎপাদনকারী দেশগুলোর অর্থনীতি চলতি বছরে ভয়াবহ সংকোচনের মুখে পড়েছে। তবে আগামী বছর ইরানের অর্থনীতি দ্রুততম গতিতে শতকরা ৩ দশমিক ৪ ভাগ প্রবৃদ্ধি অর্জন করবে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

আইএমএফ জানিয়েছে, অন্যান্য তেল রফতানিকারক দেশগুলোও প্রবৃদ্ধি অর্জন করবে। অন্যদিকে পিজিসিসিভুক্ত দেশগুলোর প্রবৃদ্ধি হবে ২ দশমিক ৩ শতাংশ।

পিজিসিসিভুক্ত দেশগুলো হচ্ছে, বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। এই সংস্থার বাইরের আঞ্চলিক তেল রফতানিকারক দেশগুলো হচ্ছে, আলজেরিয়া, ইরান, ইরাক, লিবিয়া ও ইয়েমেন।

আইএমএফ আরো জানিয়েছে, ইরান ও পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’ভুক্ত তেল রফতানিকারক দেশগুলোর প্রকৃত জিডিপি চলতি বছর প্রায় ৬ থেকে  ৬ দশমিক ৬ শতাংশ পর্যন্ত সঙ্কুচিত হবে। আইএমএফ’র কর্মকর্তা জিহাদ আজৌর বলেন, মহামারি করোনাভাইরাসের কারণে এসব দেশের সম্মিলিত তেল বিক্রির পরিমাণ আর্থিক মূল্যে ২২৪ বিলিয়ন ডলার কমবে।

আজৌর আরো বলেন, আঞ্চলিক দেশগুলোর তেল খাতের জিডিপি ২০২০ সালে ৭ দশমিক ৭ শতাংশ পর্যন্ত পড়ে যাবে। আর সৌদি আরবের গোটা অর্থনীতির প্রবৃদ্ধি ৫ দশমিক ৪ শতাংশ সংকুচিত হবে। এছাড়া গত মে মাসে রাশিয়া ও ওপেক তেল উৎপাদন কমানোর যে সিদ্ধান্ত নিয়েছিলো তার দীর্ঘমেয়াদি প্রভাবে আগামী বছর তেলের দাম উল্লেখযোগ্য পরিমাণ বাড়বে বলেও জানিয়েছে আইএমএফ।

সূত্র- পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ