সাইবেরিয়ার মর্গে কয়েক ডজন লাশের স্তূপ

সাইবেরিয়ার মর্গে কয়েক ডজন লাশের স্তূপ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:০৪ ২২ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রত্যন্ত অঞ্চল সাইবেরিয়ার একটি হাসপাতালের মর্গের মেঝেতে কয়েক ডজন স্তূপ করে মৃতদেহ রাখার একটি ভিডিও প্রকাশিত হয়েছে। করোনার কারণে এদের সবার মৃত্যু হয়েছে কিনা সেটি এখনো স্পষ্ট নয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম গ্রুপ ইনসিডেন্ট বারনাউল এ ভিডিওটি প্রকাশ করেছে। ভিডিওটির সত্যতা নিশ্চিত করেছে আলতাই অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে, রাশিয়ায় ফের বাড়তে শুরু করেছে করোনার সংক্রমণ। সেই সঙ্গে মৃতের সংখ্যাও বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩১৭ জন করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে।

ভিডিওতে দেখা গেছে, সাইবেরিয়ার সিটি হাসপাতাল নং ১২ এর মর্গের করিডোরে কালোব্যাগে করে ৩০টি মৃতদেহ ফেলে রাখা হয়েছে। এছাড়া মর্গের ভেতরেও কিছু মৃতদেহ পড়ে রয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে জানানো হয়েছে, সাইবেরিয়াতে করোনার দ্বিতীয় তরঙ্গে বড় ধরনের প্রভাব পড়েছে। মৃতের সংখ্যা বেশি হওয়ায় মর্গে জায়গার অভাব হচ্ছে। তবে মৃতদেহগুলো কতদিন ধরে মর্গে পড়ে আছে সেটি জানা যায়নি। মৃতদেহের সংখ্যা বেশি হওয়ায় ময়নাতদন্তে দেরি হচ্ছে বলে জানা গেছে।

আঞ্চলিক প্যাথলজিস্ট প্রধান ভ্লাদিমির ক্লিমাচেভ বলেন, বর্তমানে আমরা সপ্তাহে ৭ দিনই দুই শিফটে কাজ করছি। প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পশ্চিমাঞ্চলীয় শহর রোস্তভ-অন ডনে ভেন্টিলেটর অক্সিজেন সরবরাহ দুই ঘন্টা বন্ধ থাকায় সেসময়ে ১৩ জন রোগীর মৃত্যু হয়েছে।

উচ্চ পর্যায়ের এক স্বাস্থ্য সূত্র জানিয়েছে, মেডিকেল অক্সিজেন সরবরাহে দীর্ঘ বিলম্ব হওয়ার কারণে রোগীদের মৃত্যু হয়েছে। নিবিড় যত্ন কেন্দ্রে পাঁচজন ও অন্যরা সাধারণ ওয়ার্ডে মারা গেছেন।

সূত্রটি আরো জানিয়েছে, ১২ তারিখে ওই হাসপাতালের কোনো তলাতেই দুই ঘণ্টার জন্য অক্সিজেন সরবরাহ ছিলো না। একজন সাবেক প্রধান চিকিত্সক ভ্যালেরি বুশতিরেভ নগরীর হাসপাতালগুলোতে যেভাবে অক্সিজেন সরবরাহ করা হয়েছে তার কঠোর সমালোচনা করেন। এছাড়া সেখানে যেন সবসময় অক্সিজেন সবসময় করা হয় এমন ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানান তিনি।

সূত্র ডেইলি মেইল

ডেইলি বাংলাদেশ/এসএমএফ