আবারো চালু হচ্ছে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট

আবারো চালু হচ্ছে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:০১ ২২ অক্টোবর ২০২০   আপডেট: ১২:২৯ ২২ অক্টোবর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে কয়েকমাস বন্ধ থাকার পর আবারো চালু হতে যাচ্ছে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট। আগামী ৯ নভেম্বর নিউইয়র্কের জন এফ কেনেডি (জেএফকে) বিমানবন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইট।

সিঙ্গাপুর চাঙ্গি বিমানবন্দর থেকে জন এফ কেনেডি (জেএফকে) আন্তর্জাতিক বিমানবন্দরের দূরত্ব  ৯ হাজার ৫৩৭ মাইল। ফ্লাইটটি পৌঁছাতে লাগবে টানা ১১ ঘণ্টা ঘন্টা ৫ মিনিট। আবার জেএফকে থেকে সিঙ্গাপুরে পৌঁছাতে সময় লাগবে ১৮ ঘণ্টা ৪০ মিনিট।

বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে জানানো হয়, এর আগে সিঙ্গাপুর এয়ারলাইন্সের সিঙ্গাপুর ও নেওয়ার্ক লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যে সরাসরি বিমান ছিলো। বিমানটি সিঙ্গাপুর থেকে নেওয়ার্ক বিমানবন্দরে পৌঁছাতে ১৮ ঘণ্টা ৩০ মিনিট সময় লাগতো। তবে চলতি বছরের শুরুর দিকে সেটি বন্ধ করে দেয়া হয়।

দ্য পয়েন্টস গাই জানিয়েছে, বিমানটির সামর্থ্যের ৯৬ শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত নেয়ার পর গত মার্চ মাসে এই বিমানটি বন্ধ করে দেয়া হয়েছিলো।

সিঙ্গাপুর এয়ারলাইন্সের ঘোষণা অনুযায়ী, আগামী ৯ নভেম্বর থেকে শুরু হয়ে সিঙ্গাপুর থেকে সরাসরি ফ্লাইটটি সপ্তাহে ৩ দিন জেএফকে বিমানবন্দরে যাবে। এরপর ১১ নভেম্বর থেকে জেএফকে থেকেও সিঙ্গাপুরের উদ্দেশ্যে সপ্তাহে ৩ দিন ফ্লাইট চলাচল করবে।

সিঙ্গাপুর থেকে সরাসরি কম্বোডিয়া পার হয়ে, চীনের চেংড়ু শহরের উপর দিয়ে এবং মঙ্গোলিয়া ও সাইবেরিয়ার মাঝ দিয়ে উড়ে আর্কটিকে পৌঁছাবে ফ্লাইটটি। যাত্রা বিরতি দিয়ে এরপর গ্রিনল্যান্ড ও বাফিন দ্বীপের ইকালুইট পার হবে। দীর্ঘ যাত্রার ফ্লাইটের গতিপথ পরিবর্তনের জন্য এই রুটে এই বিমানবন্দরগুলো ব্যবহার করা হয়।

সূত্র- নিউইয়র্ক টাইমস

ডেইলি বাংলাদেশ/এসএমএফ