আফগানিস্তানে ভিড়ের চাপে পিষ্ট হয়ে ১১ নারীসহ অন্তত ১৫ জনের মৃত্যু

আফগানিস্তানে ভিড়ের চাপে পিষ্ট হয়ে ১১ নারীসহ অন্তত ১৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০০ ২১ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে পাকিস্তান দূতাবাসে ভিসার আবেদন করতে গিয়ে ভিড়ের চাপে পিষ্ট হয়ে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ১১ জন নারীও রয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

মঙ্গলবার দেশটির পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরে এ ঘটনা ঘটে।

দেশটির দুই জন প্রাদেশিক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, কনস্যুলেটের বাইরে একটি খেলার মাঠে আনুমানিক তিন হাজার লোক জড়ো হয়েছিল, ভিসার আবেদন জানাতে প্রয়োজনীয় টোকেন সংগ্রহের জন্য অপেক্ষা করছিল তারা। 

জালালাবাদের একজন কর্মকর্তা বলেন, “কনস্যুলেটের কর্মকর্তাদের কাছ থেকে টোকেন নেয়ার জন্য ভিসাপ্রার্থীরা ধাক্কাধাক্কি শুরু করে, তারা নিয়ন্ত্রণহীন হয়ে পড়ার পর এ ঘটনা ঘটে।”

এখানে নিহতদের মধ্যে ১১ জন নারী এবং আহত ১৫ জনেরও বেশি লোকের মধ্যে বেশ কয়েকজন বয়স্ক লোক রয়েছে বলে জানিয়েছেন নানগারহার প্রাদেশিক পরিষদের সদস্য সোহরাব কাদেরি।

ঘটনার বিষয়ে মন্তব্যের জন্য কাবুলের পাকিস্তান দূতাবাসে তাৎক্ষণিকভাবে কাউকে পাওয়া যায়নি।

রয়টার্স জানিয়েছে, প্রতি বছর চিকিৎসা, শিক্ষা ও কাজ খুঁজতে হাজার হাজার আফগান নাগরিক প্রতিবেশী পাকিস্তানে যায়। পাকিস্তানে প্রায় ৩০ লাখ আফগান শরণার্থী ও অভিবাসী অবস্থান করছে। নিজেদের যুধ্ববিধ্বস্ত দেশে বিরাজমান সহিংসতা, দারিদ্র ও ধর্মীয় নিপীড়ন থেকে বাঁচতে তারা প্রতিবেশী দেশটিতে আশ্রয় নেয়। দেশ দুটির মধ্যে দুই হাজার ৬০০ কিলোমিটার যৌথ সীমান্ত আছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী