ভিয়েতনামে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১০৫

ভিয়েতনামে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১০৫

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩০ ২০ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভিয়েতনামে কয়েক সপ্তাহের ভারী বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১০৫ জনে দাঁড়িয়েছ। এছাড়া আরো প্রায় কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

ভিয়েতনামের আবহাওয়া সংস্থা জানিয়েছে, গ্রীষ্মমণ্ডলীয় ঝড় সৌদেল শনিবার দেশটির কেন্দ্রীয় অঞ্চলে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করছে তারা। এতে আরো তীব্র বৃষ্টিপাত হতে পারে যা গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ও ঝুঁকিপূর্ণ বন্যার সৃষ্টি করতে পারে।

কর্তৃপক্ষ জানিয়েছে, অক্টোবর মাসের বন্যা ও ভূমিধসে ভিয়েতনামের মধ্যঞ্চলে কমপক্ষে ১০৫ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে এক তৃতীয়াংশ দেশটির সেনাবাহিনীর সদস্য। এখন পর্যন্ত কমপক্ষে ২৭ জন নিখোঁজ রয়েছেন যাদের ১৫ জন নির্মাণ শ্রমিক।

সরকারি তথ্য অনুযায়ী, দেশটিতে কমপক্ষে এক লাখ ৭৮ হাজার ঘরবাড়ি, প্রায় ৭ হাজার হেক্টর ফসলের ক্ষতি হয়েছে। এছাড়া প্রায় ৭ লাখ গবাদি পশু মারা গেছে।

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে, দেশটির মধ্যাঞ্চলের কুয়াং বিন প্রদেশে ঘরের ছাদে উঠে ত্রাণের জন্য অপেক্ষা করছে লোকজন। বন্যার কারণে প্রদেশটির সব ধরনের যোগাযোগ ব্যবস্থা ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।

ঘরের ছাদে আশ্রয় নেয়া এক বৃদ্ধা ভিটিভিকে বলেন, গতকাল থেকে এখন পর্যন্ত কিছু খাইনি আমি। আমাদের কিছুই নেই। খাবার নেই, ফোনও নেই। কোনো কিছুই নেই।

এক বিবৃতিতে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেড ক্রস (আইএফআরসি) জানিয়েছে, বিপর্যয়কর এই বন্যায় ভিয়েতনামের ৫০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এছাড়া আরো লাখ লাখ মানুষের জরুরি আশ্রয় দরকার। মহামারি করোনার মধ্যে এই বন্যা দেশটির দুর্ভোগকে আরো জটিল করে তুলেছে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

আইএফআরসি’র সেক্রেটারি জেনারেলের কার্যালয়ের পরিচালক ক্রিস্টোফার রাসি বলেন, দেশটিতে এই বন্যা সর্বশেষ আঘাত। এর প্রভাবে লাখ লাখ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছাতে পারে।

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ