ফের লকডাউন আরোপ করা হচ্ছে আয়ারল্যান্ড ও ওয়েলসে

ফের লকডাউন আরোপ করা হচ্ছে আয়ারল্যান্ড ও ওয়েলসে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৪৩ ২০ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের নতুন সংক্রমণে আঘাত সামলাতে বিধিনিষেধ আরো কঠোর করছে ইউরোপের দেশ ও অঞ্চলগুলো। এই ভাইরাসের বিস্তার ঠেকাতে আবারো নতুন করে লকডাউন আরোপ করা হচ্ছে আয়ারল্যান্ড ও ওয়েলসে।

ব্রিটেনের ওয়েলসে দুই সপ্তাহের জন্য ‘ফায়ারব্রেক’ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর ফলে অতি প্রয়োজনীয় কাজ ছাড়া মানুষ ঘরের বাইরে যেতে পারবেন না। ঘরে-বাইরে মানুষের মেলেমেশাও সীমিত রাখতে হবে। আয়ারল্যান্ড ছয় সপ্তাহের জন্য দেশব্যাপী লকডাউন জারি করেছে।

সোমবার এক টেলিভিশন ভাষণে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মিশেল মার্টিন বলেন, ইউরোপীয় ইউনিয়নের দেশ আয়ারল্যান্ডে ফের করোনার কারণে লকডাউন আরোপ করা হচ্ছে। তবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখার ওপর জোর দিয়েছেন তিনি। বার ও রেস্তোরা শুধুমাত্র গ্রাহকদের খাবার নিয়ে চলে যাওয়ার সেবা দেয়ার জন্য সীমিত পরিসরে খোলা রাখা যাবে। তবে জনগণকে তাদের বাড়ি থেকে পাঁচ কিলোমিটারের বেশি ভ্রমণ না করার কথা বলেছেন তিনি।

বুধবার মধ্যরাত থেকে ছয় সপ্তাহের জন্য কার্যকর হবে এই লকডাউন। প্রধানমন্ত্রী মার্টিন বলেন, আগামী সপ্তাহগুলোতে পরিস্থিতি আরো খারাপ হতে পারে। তাই এখনই খুব কঠোর হওয়া প্রয়োজন। সরকারি এই বিধিনিয়মের আওতায় অতি প্রয়োজনীয় ব্যবসাবাণিজ্য প্রতিষ্ঠান ছাড়া বাকি সব ক্ষেত্র বন্ধ থাকবে। তবে স্কুল খোলা রাখা হবে।

ওয়েলসের প্রথমমন্ত্রী মার্ক ড্রেকফোর্ড বলেন, করোনার প্রসারকে কমিয়ে আনতে একটি সংক্ষিপ্ত, তীক্ষ্ণ ‘ফায়ারব্রেক’ নিষেধাজ্ঞা জারি করছেন তিনি। এক ঘোষণায় তিনি বলেন, আগামী দুই সপ্তাহের জন্য অপ্রয়োজনীয় খুচরা, অবসর, আতিথেয়তা ও পর্যটন ব্যবসা বন্ধ থাকবে। শুক্রবার স্থানীয় সময় ৬টা থেকে এ লকডাউন কার্যকর করা হবে।

এদিকে, ইউরোপের অন্যান্য অনেক দেশও করোনা পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছে। সোমবার থেকে এক মাসের জন্য বার ও রেস্তোরা বন্ধ করে দিয়েছে বেলজিয়াম। গত সপ্তাহে দেশটিতে হাসপাতালে রোগীর সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে গেছে। ইতালিও একই পদক্ষেপ নিয়ে মানুষকে যতটা সম্ভব ঘরে থাকার পরামর্শ দিয়েছে। পোল্যান্ডের প্রায় অর্ধেক অংশ ‘রেড জোন’ হয়ে ওঠায় রাজধানী ওয়ারশের জাতীয় স্টেডিয়ামকে অস্থায়ী হাসপাতালে রূপান্তরিত করা হচ্ছে। সুইজারল্যান্ডে বদ্ধ জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। গত সপ্তাহান্ত থেকে প্যারিসসহ ফ্রান্সের নয়টি শহরে সারারাত কারফিউ জারি করা হয়েছে।

সূত্র- আল জাজিরা, ডয়চে ভেলে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ