এইডসকে হার মানানো বিশ্বের প্রথম ব্যক্তির ক্যান্সারে মৃত্যু

এইডসকে হার মানানো বিশ্বের প্রথম ব্যক্তির ক্যান্সারে মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৩:৪২ ১ অক্টোবর ২০২০   আপডেট: ০৪:৪২ ১ অক্টোবর ২০২০

টিমোথি রয় ব্রাউন। ছবি: সংগৃহীত

টিমোথি রয় ব্রাউন। ছবি: সংগৃহীত

মরণব্যাধি এইডস থেকে সুস্থ হওয়া বিশ্বের প্রথম ব্যক্তি টিমোথি রয় ব্রাউন হেরে গেছেন আরেক প্রাণঘাতী রোগের কাছে। অবশেষে ক্যান্সারের কাছে হার মানলেন তিনি।

যুক্তরাষ্ট্রে জন্ম নেয়া ব্রাউনকে বলা হতো ‘দ্য বার্লিন প্যাশেন্ট’। জার্মানির বার্লিনে তিনি এইডসের চিকিৎসা নিয়েছিলেন। ২০০৭ সালে প্রাকৃতিকভাবে এইচআইভি প্রতিরোধী একজন দাতা থেকে ব্রাউনের শরীরে অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয়। এ থেকেই তার এইডস হয়।

মার্কিন শহর সিয়াটলে ব্রাউনের জন্ম। কিন্তু তিনি পড়াশোনার জন্য থাকতেন বার্লিনে। সেখানে তিনি এইচআইভি ভাইরাসে আক্রান্ত হন। পরবর্তীতে দীর্ঘ চিকিৎসার পর তিনি এইডসকে জয় করেন।

২০০৮ সাল এইডসবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে ব্রাউন বলেন, ‘আমিই একমাত্র এইডস থেকে সুস্থ ব্যক্তি হতে চাই না।’ আর এর মাধ্যমে পৃথিবীজুড়ে এইডস রোগীদের জন্য আশার বাতিঘর হয়ে উঠেছিলেন ব্রাউন।

কিন্তু ২০০৭ সালে তিনি লিউকোমিয়া ক্যানসারে আক্রান্ত হন। এইডসের চিকিৎসা নিতে গিয়ে তার অস্থিমজ্জা ক্ষতিগ্রস্ত হয়েছিল, যেখানে বাসা বাধে ক্যান্সার। আর অবশেষে ক্যান্সারের কাছেই হেরে গেলেন ব্রাউন।

প্রসঙ্গত, বিশ্বে ১৯৮০-র দশকের শুরুতে এইডস রোগ চিহ্নিত হয়। এ সময় থেকে ২০১৭ সাল পর্যন্ত সারাবিশ্বে এইডসে আনুমানিক ৩ কোটি ৫০ লাখ লোক মারা গেছেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর