জাপান এয়ারলাইন্সে আর নয় ‘লেডিস অ্যান্ড জেন্টেলম্যান’ সম্বোধন

জাপান এয়ারলাইন্সে আর নয় ‘লেডিস অ্যান্ড জেন্টেলম্যান’ সম্বোধন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০০:২৮ ১ অক্টোবর ২০২০   আপডেট: ০০:৪৮ ১ অক্টোবর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

জাপান এয়ারলাইন্সে ‘লেডিস অ্যান্ড জেন্টেলম্যান’ সম্বোধন না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। লিঙ্গ সমতার কথা চিন্তা করে জাপানি এই বিমান পরিবহন সংস্থাটি আগামী মাস থেকে ঢালাওভাবে সম্বোধন করার মতো কোনো বাক্য ব্যবহার করবে।

দেশটির স্থানীয় গণমাধ্যম মাইনিছি জানায়, আগামী ১ অক্টোবর থেকে জাপান এয়ারলাইন্সে বিমানের যাত্রীদের ‘লেডিস অ্যান্ড জেন্টেলম্যান’ এর সম্বোধন উঠে যাচ্ছে। এর বদলে ‘সব যাত্রীর মনোযোগ আকর্ষণ করছি’ কিংবা সব যাত্রীর উদ্দেশ্যে ‘সবাই’ অর্থাৎ ‘এভরিওয়ান’ বলে সম্বোধন করা হবে।

বিশ্বের অল্প কিছু বিমান পরিবহন সংস্থার মধ্যে জাপান এয়ারলাইন্স লিঙ্গ সমতাভিত্তিক সম্বোধনের ঘোষণা দিল। তবে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে অবশ্য বলা হচ্ছে, এটা হবে শুধু ইংরেজিতে যাত্রীদের সম্বোধনের ক্ষেত্রে।

এএফপি আরো জানায়, জাপানি ভাষায় যাত্রীদের সম্বোধনের ক্ষেত্রে কোনো পরিবর্তন হচ্ছে না। তাদের সম্বোধন লিঙ্গ সমতাভিত্তিক। তবে জাপান এয়ারলাইন্সের এমন ঘোষণা নিয়ে দেশটিতে তেমন আলোচনা-সমালোচনা নেই।

প্রসঙ্গত, গত বছর এয়ার কানাডা এবং এজিজেট এয়ারলাইন্স লিঙ্গসমতাভিত্তিক সম্বোধন শুরু করে। এরই অনুসরণে জাপান এয়ারলাইন্স এমন পদক্ষেপ নিয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর