বেলারুশের প্রেসিডেন্টের ওপর যুক্তরাজ্য-কানাডার নিষেধাজ্ঞা

বেলারুশের প্রেসিডেন্টের ওপর যুক্তরাজ্য-কানাডার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:৩০ ৩০ সেপ্টেম্বর ২০২০  

অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো

অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো

বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য ও কানাডা। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে তার বিরুদ্ধে এ পদক্ষেপ নিয়েছে দেশ দুইটি।

মঙ্গলবার লুকাশেঙ্কো ছাড়াও তার ছেলে এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য ও কানাডা। এছাড়া তাদের সম্পদও জব্দ করেছে দেশগুলো।

যুক্তরাজ্যের পররাষ্ট্রসচিব ডমিনিক রাব বলেন, এই নিষেধাজ্ঞা লুকাশেঙ্কোর হিংসাত্মক এবং প্রতারণামূলক সরকারের জন্য একটি স্পষ্ট বার্তা। এর মাধ্যমে এই বার্তা দেয়া হয়েছে যে, আমরা বেলারুশের এই অনড় নির্বাচনের ফলাফল মানিনা।

তিনি বলেন, আমরা বেলারুশের জনগণের বিরুদ্ধে থাকা জালিয়াতিকারী ও ছিনতাইকারীদের সমর্থন করবো না। আমরা গণতন্ত্র ও মানবাধিকারের মূল্যবোধের পক্ষে দাঁড়াবো।

যেসব ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তারা হলেন, লুকাশেঙ্কো, তার ছেলে ভিক্টর, প্রেসিডেন্টের চিফ অব স্টাফ ইগর সার্জেনকো, স্বরাষ্ট্রমন্ত্রী ইউরি কারায়েভ, উপ-স্বরাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার বার্সুকভ, ইউরি নাজারেনকো, উপ-অভ্যন্তরীণ ট্রুপ কমান্ডার খজলবেক আতাবেকভ ও মিনস্ক দাঙ্গা পুলিশ প্রধান দিমিত্রি বালাবা।

এর আগে, গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্র এবং বেশ কয়েকটি পশ্চিমা দেশ জানায় যে লুকাশেঙ্কোকে বেলারুশের প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেবে না তারা। কারণ বেলারুশের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছে দেশটির জনগণ।

সূত্র- ডেইলি সাবাহ

ডেইলি বাংলাদেশ/এসএমএফ