বাবরি মসজিদ ধ্বংসের মামলার রায় ঘোষণা চলছে, কঠোর নিরাপত্তা

বাবরি মসজিদ ধ্বংসের মামলার রায় ঘোষণা চলছে, কঠোর নিরাপত্তা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:০৪ ৩০ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের ঐতিহ্যবাহী বাবরি মসজিদ ধ্বংসের মামলার রায় ঘোষণা শুরু হয়েছে। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে রায় ঘোষণা শুরু হয়। দীর্ঘ ২৮ বছর পর লাখনৌয়ের সিবিআই আদালতে এ রায়কে কেন্দ্র করে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

আজ রায় ঘোষণার পরই অবসর নেবেন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর রামভক্তরা মসজিদটি গুড়িয়ে দেয়। বিজেপির অনেক প্রবীণ নেতাও এই মামলায় অভিযুক্ত। এদের মধ্যে আছেন সাবেক উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানি, মুরলী মনোহর যোশি, উমা ভারতী, কল্যাণ সিং, শিব সেনার উত্তর ভারতের তৎকালীন প্রধান জয় ভগবান গোয়েল, বিজেপি নেতা বিনয় কাটিয়ার প্রমুখ।

অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির কয়েকটি ধারায় অভিযোগ দায়ের হয়েছে। এর মধ্যে রয়েছে দাঙার চক্রান্ত, বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বিরোধ তৈরি, অন্যায়ভাবে জমায়েত হওয়া ইত্যাদি। মামলার শুনানিতে ৬০০ নথি ও ৩৫১ জন সাক্ষীকে হাজির করে ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। পরবর্তী সময়ে বহুল আলোচিত এই মামলায় মোট ৪৯ জনকে অভিযুক্ত করা হয়। এর মধ্যে ১৭ জন মারা গেছেন। 

বুধবার শুনানিতে মসজিদ ভাঙার অভিযোগ স্বীকার করেছেন জয় ভগবান গোয়েল। তবে অভিযোগ অস্বীকার করেন বিনয় কাটিয়ার।

ঐতিহাসিক এ রায়ের আগে আদালত চত্বরে চলছে তল্লাশি, কড়া পাহাড়া। এছাড়া উত্তর প্রদেশে সকল ধরনের জমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ