কাতারে হামলার পরিকল্পনা করেছিলো সৌদি

কাতারে হামলার পরিকল্পনা করেছিলো সৌদি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:০১ ২৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৮:০৩ ২৯ সেপ্টেম্বর ২০২০

খালিদ আল-আত্তিয়াহ

খালিদ আল-আত্তিয়াহ

সৌদি আরব সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন দুই ধাপে কাতার দখলের পরিকল্পনা করেছিলো বলে দাবি করেছেন কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ আল-আত্তিয়াহ। এছাড়া দেশটিতে সৌদির হামলা চালানোর পরিকল্পনা ছিলো বলেও জানান তিনি।

কাতার ভিত্তিক আল জাজিরার আরবি নিউজ চ্যানেলকে আত্তিয়াহ বলেন, আসলে এটু শুধুমাত্র তাদের নিছক কোনো ইচ্ছা ছিলো না। কাতারে হামলা চালানোর পরিকল্পনা ছিলো তাদের।

তিনি বলেন, দুই ধাপে এই পরিকল্পনা বাস্তবায়ন করতে চেয়েছিলো তারা। এর অংশ হিসেবে অবরোধ আরোপ করে বিশৃঙ্খলা তৈরি করা যাতে এর সরাসরি প্রভাবে মানুষজন রাস্তায় নেমে আসে। এরপর কাতারে সামরিক হামলা চালানো। শুধু অবরোধ নয়, হামলা চালানোর একটি পূর্ব পরিকল্পনা ছিলো তাদের।

তিনি বলেন, দেশগুলো প্রথমে অবরোধের ধাপ পুরোপুরি শেষ করে হামলা করতে চেয়েছিলো। এগুলো আমাদের কাছে স্পষ্ট হয়ে যায়। সব গোয়েন্দা তথ্য এবং প্রমাণের ভিত্তিতে নিঃসন্দেহে এই তত্ত্ব নিশ্চিত করা হয়েছে।

এর আগে, ২০১৭ সালের জুন মাসে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাইরাইন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে। এরপর স্থল, জল ও আকাশপথে অবরোধ আরোপ করে। সন্ত্রাসবাদ ও উগ্রবাদকে সমর্থনের অভিযোগে এই অবরোধ আরোপ করে এই ৪ দেশ। তবে এ অভিযোগ অস্বীকার করে আসছে কাতার।

সূত্র- মিডল ইস্ট আই

ডেইলি বাংলাদেশ/এসএমএফ