চীনে শিশু শিক্ষার্থীদের বিষপ্রয়োগের দায়ে শিক্ষকের মৃত্যুদণ্ড

চীনে শিশু শিক্ষার্থীদের বিষপ্রয়োগের দায়ে শিক্ষকের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২৩ ২৯ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২৫ জন শিশু শিক্ষার্থীকে বিষপ্রয়োগ এবং এক শিক্ষার্থীকে হত্যার দায়ে ওয়াং ইউন নামের একজন শিক্ষককে মৃত্যুদণ্ড দিয়েছে চীন। মঙ্গলবার দেশটির এক আদালত এই রায় ঘোষণা করে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বলা হয়, গত বছরের ২৭ মার্চ চীনের জিয়াজুও শহরের একটি কিন্ডারগার্টেন স্কুলে এই বিষপ্রয়োগের ঘটনা ঘটে। অভিযুক্ত ওয়াং ইউন স্কুলের শিশুদের সকালের নাস্তার সঙ্গে বিষ মিশিয়ে দেন। তখন ওই শিশুদেরকে হাসপাতালে পাঠানো হয়। এই ঘটনায় এক শিশুর মৃত্যু হয়। পরে পুলিশ তদন্ত করে ওয়াং ইউনকে গ্রেফতার করে।

আদালত জানায়, ওয়াং ইউন শিক্ষার্থীদের সকালের নাস্তার সঙ্গে সোডিয়াম নাইট্রাইট মিশিয়ে দেন। শিক্ষার্থী ব্যবস্থাপনা নিয়ে সহকর্মীর সঙ্গে দ্বন্দ্বের জেরে প্রতিশোধ নেয়ার জন্যই এই কাজ করেন তিনি।

আদালত আরো জানায়, ওয়াং ইউন অনলাইনের মাধ্যমে সোডিয়াম নাইট্রাইট কিনেছিলেন । এর আগে ওয়াং ইউন তার স্বামীকেও বিষপ্রয়োগ করে হত্যা করতে চেয়েছিলেন । বিষপ্রয়োগের পর ওয়াং ইউনের স্বামী অসুস্থ হয়ে পড়েছিলেন তবে তা গুরুতর ছিলনা বলে চীনের আদালতের পক্ষ থেকে বলা হয়েছে।

প্রাণঘাতী ইনজেকশন প্রয়োগ অথবা ফায়ারিং স্কোয়াডে গুলি করে ওয়াং ইউনের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে বলে আদালতের রায়ে বলা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী