নাগোর্নো-কারাবাখ বিষয়ে জরুরি বৈঠকে বসবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

নাগোর্নো-কারাবাখ বিষয়ে জরুরি বৈঠকে বসবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৫১ ২৯ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার যুদ্ধের বিষয়ে জরুরি বৈঠক করতে পারে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। মঙ্গলবার এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

রোববার থেকেই অঞ্চলটিতে ফের সংঘর্ষে জড়িয়েছে আর্মেনিয়া এবং আজারবাইজানের সশস্ত্র বাহিনী। আর্মেনিয়া দাবি করেছে, আজারবাইজানই প্রথমে বিমান এবং আর্টিলারি হামলা চালিয়েছে। অন্যদিকে আজারবাইজান বলছে, তারা আর্মেনিয়ার হামলার জবাবে পাল্টা হামলা করেছে।

এই যুদ্ধ নিয়ে একে অপরকে দায়ী করছে আর্মেনিয়া ও আজারবাইজান। দুই দেশের মধ্যকার এই যুদ্ধে অনেক বেসামরিক নাগরিকও প্রাণ হারিয়েছেন। তাই প্রতিদ্বন্দ্বিতামূলক এই অঞ্চলটির সংঘাত নিরসনের চেষ্টা করার জন্য জরুরি বৈঠক করবে নিরাপত্তা পরিষদ।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ইউরোপের দেশ জার্মানি ও ফ্রান্স এ বৈঠকে বসার নেতৃত্ব দিচ্ছে। এছাড়া ইউরোপের দেশ বেলজিয়াম, ব্রিটেন ও এস্তোনিয়া এ পদক্ষেপের প্রতি সমর্থন জানিয়েছে।

জানা গেছে, দুই দেশের এই যুদ্ধে এরইমধ্যে উভয়পক্ষের ৮৪ জন সামরিক কর্মকর্তার মৃত্যু হয়েছে। এছাড়া ১১ জন বেসামরিক নাগরিক মারা গেছেন। নিহতদের মধ্যে আজারবাইজানের ৯ জন ও আর্মেনিয়ার ২ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৯৫ জনে দাঁড়িয়েছে।

সূত্র- দ্য গার্ডিয়ান

ডেইলি বাংলাদেশ/এসএমএফ