সরকারিভাবে তুর্কি পণ্য বর্জন করবে সৌদি আরব‌

সরকারিভাবে তুর্কি পণ্য বর্জন করবে সৌদি আরব‌

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:২৮ ২৮ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি সপ্তাহে সরকারিভাবে তুরস্কের পণ্য নিষিদ্ধ করতে যাচ্ছে সৌদি আরব। গত কয়েক মাস অঘোষিতভাবে গোপন নিষেধাজ্ঞার অংশ হিসেবে ব্যবসায়ীদের ওপর তুর্কি পণ্য বর্জনের ব্যাপারে চাপ সৃষ্টি করে আসছিলো সৌদি। এবার আনুষ্ঠানিকভাবে এ পদক্ষেপ নিতে যাচ্ছে দেশটি।

তুরস্কের স্থানীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তুরস্কের চমহুরিয়াত দৈনিক এক প্রতিবেদনে জানিয়েছে , সৌদি আরবের এই নিষেধাজ্ঞা তুরস্কের সংকটাপন্ন অর্থনীতির জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়াবে। তুরস্কের এক ব্যবসায়ীর উদ্ধৃতি দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, সৌদি ব্যবসায়ীরা বলছেন তুর্কি পণ্যে অভ্যস্ত হয়ে গিয়েছেন তারা। সৌদির ক্রেতারা তুর্কি পণ্যে সন্তুষ্ট। তবে এখন কোনোভাবেই তারা আর তুরস্কের পণ্য কিনতে পারবে না। এই পরিস্থিতিতে তৃতীয় কোনো দেশের মাধ্যমে এসব পণ্য সৌদিতে পাঠাতে বলেছে ওই ব্যবসায়ী।

তিনি আরো বলেন, ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসা বাণিজ্যগুলো এই নিষেধাজ্ঞার কারণে খুব উদ্বেগজনক অবস্থায় আছে। বিশেষ করে হাটয়, গাজিয়ান্তেপ এবং দিয়ারাবাকরের মতো দক্ষিণ-পূর্ব প্রদেশের রফতানি বন্ধ রয়েছে। কারণ আনুষ্ঠানিক বর্জন বাড়াতে এরইমধ্যে স্থানীয় বেসরকারিদের ওপর তুরস্ক এবং এর শিল্পের সঙ্গে বাণিজ্য না করার জন্য চাপ সৃষ্টি করছিলো সৌদি সরকার।

এর আগে, গত জুলাই মাসে তুর্কি কর্মকর্তাদের বরাত দিয়ে মিডল ইস্ট আই এক প্রতিবেদনে জানায়, তুরস্ক থেকে তাজা ফলমূল এবং শাকসবজি বহন করা ট্রাকগুলোকে সীমান্ত পার হতে বাধা দিয়েছে সৌদি আরব।

সূত্র- প্রেস টিভি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ