জি২০ সম্মেলন ভার্চুয়ালি আয়োজন করবে সৌদি আরব

জি২০ সম্মেলন ভার্চুয়ালি আয়োজন করবে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৫৯ ২৮ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সৌদি আরবে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল জি২০ সম্মেলন। কিন্তু নভেল করোনাভাইরাসজনিত বৈশ্বিক মহামারির জন্য সিদ্ধান্ত হয়েছে, দুদিনের বৈঠক ভার্চুয়ালি হবে।

সংবাদ সংস্থা ডয়চে ভেলের তথ্যানুযায়ী, রিয়াদে বৈঠকে বসার কথা ছিল জি২০ নেতাদের। তবে কোভিড-১৯ মহামারির কারণে রোববার স্থির হয়েছে, সৌদি আরবই জি২০ বৈঠকের আয়োজন করবে, তবে ভার্চুয়ালি।

সংবাদ সংস্থা এএফপির খবরে জানা যায়, আগামী ২১ ও ২২ নভেম্বর জি২০ সম্মেলন হবে বলে সরকারিভাবে ঘোষণা করা হয়েছে। ভার্চুয়াল সেই সভার চেয়ারপারসন হবেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

মহামারিকালীন সাধারণ মানুষের স্বাস্থ্য এবং দেশগুলোর অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে দীর্ঘ আলোচনা হবে সম্মেলনে। রেজ্যুলেশন বা প্রস্তাবও নেয়া হবে ওই দুটি বিষয় মাথায় রেখেই।

এর আগে ঠিক হয়েছিল, গুরুত্বপূর্ণ জি২০ সম্মেলন রিয়াদে হবে। সৌদি আরব আয়োজক দেশ হিসেবে দায়িত্ব নেবে। কিন্তু শেষ পর্যন্ত সে পরিকল্পনা বাতিল করা হয়।

নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর জি২০ দেশগুলো বৈঠক করে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিল। এর মধ্যেই দেশগুলো প্রায় দুই হাজার ১০০ কোটি মার্কিন ডলার ব্যয় করেছে করোনার সঙ্গে লড়াইয়ের জন্য। বিভিন্ন দেশের ভ্যাকসিন পরীক্ষাতেও অনুদান দিয়েছে জি২০ দেশগুলো। তবে সূত্র জানাচ্ছে, গত ছয় মাসে যেভাবে প্রায় প্রতিটি দেশের অর্থনৈতিক অবস্থা ধসে পড়েছে, তা নিয়ে চিন্তিত জি২০ দেশগুলো। কীভাবে এ পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানো যায়, তা নিয়ে জরুরি সিদ্ধান্ত নেয়া হতে পারে এবারের সম্মেলনে।

এদিকে ইউরোপে করোনার দ্বিতীয় ঢেউ চলে এসেছে বলে অনেকেই মনে করছেন। নতুন করে সংক্রমণ বাড়ছে। শীতে সমস্যা আরো বাড়বে বলে কোনো কোনো বিশেষজ্ঞ মনে করছেন। এ পরিস্থিতিতে এখনই সবকিছু স্বাভাবিক হওয়ার কোনো সম্ভাবনা দেখতে পাচ্ছে না দেশগুলো। সে কারণেই মহামারির সঙ্গে মানিয়ে নিয়ে কীভাবে অর্থনীতির উন্নতি করা যায়, তা নিয়ে ভাবনা-চিন্তা শুরু হয়েছে। জি২০ সম্মেলনে সে বিষয়ে দীর্ঘ আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ