ভারত সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে জয় ভোডাফোনের

ভারত সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে জয় ভোডাফোনের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২৩:৩৩ ২৫ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে একটি  বড় মামলায় জিতেছে জায়ান্ট টেলিকম সংস্থা ভোডাফোন। শুক্রবার এই মামলার রায় ঘোষণা করেছেন দ্য হেগের পার্মানেন্ট কোর্ট অব আর্বিট্রেশনে। আদালতের রায়ে বলা হয়েছে, ভোডাফোনের সঙ্গে ন্যায্য ও যথার্থ আচরণ করা হয়নি। এছাড়া এই মামলায় সংস্থাটির আইনি খরচ দিতেও ভারত সরকারকে নির্দেশ দিয়েছেন আদালত।

সংশ্লিষ্ট এক সূত্র রয়টার্সকে জানিয়েছে, দ্য হেগের আন্তর্জাতিক আর্বিট্রেশন ট্রাইব্যুনাল জানিয়েছে, ভোডাফোনের ওপর কর দায় চাপিয়ে দেয়া ভারত ও নেদারল্যান্ডসের মধ্যে বিনিয়োগ চুক্তির লঙ্ঘন।

ট্রাইবুন্যাল জানিয়েছে, এই সংক্রান্ত কোনো টাকা ভারত সরকার ভোডাফানের কাছ থেকে আদায় করতে পারবে না। বরং, আইনি খরচ বাবদ ভোডাফোনকে ৫৪ দশমিক ৭ লাখ টাকা দিতে হবে।

জানা গেছে, ডিএমডি অ্যাডভোকেটস এই টেলিকম সংস্থাটিকে দ্য হেগে আন্তর্জাতিক আদালতে প্রতিনিধিত্ব করেছে। ২০০৭ সালে ভোডাফোন সংস্থা হাচিসনকে কিনে নেয়। সরকার বলে এই ক্রয়ের ওপর ভোডাফোনকে মোটা অঙ্কের কর দিতে হবে। তবে সেই দাবি মানেনি সংস্থাটি। ইউপিএ-২ সরকার ভোডাফোনকে টিডিএস বাবদ মোট ১১ হাজার কোটি দিতে বলে। সেটি দিতে চায়নি ভোডাফোন। ফলে ফাইন সহ ২০ হাজার কোটি টাকা ভোডাফোনকে দিতে নির্দেশ দেয় তৎকালীন মনমোহন সরকার।

ডিএমডি অ্যাডভোকেটসের ম্যানেজিং পার্টনার অনুরাধা দত্ত এনডিটিভিকে বলেন, অবশেষে ন্যায় পেয়েছে ভোডাফোন। আদালত জানিয়েছেন, ভারত সরকারের এই পদক্ষেপ দ্বিপক্ষীয় বিনিয়োগ চুক্তি লঙ্ঘনকারী।

ভারতের সরকারি সূত্র জানিয়েছে, ট্রাইব্যুনালের এই রায়টিতে ভারত সরকারের বিরুদ্ধে কোনো ক্ষতিপূরণ দেয়া হয়নি। তবে তাদের ভোডাফোনকে প্রায় ৪০ কোটি ডলার দিতে হবে যা ট্রাইব্যুনালের প্রশাসনিক ব্যয়ের ৬০ শতাংশ। এছাড়া বাকি ৪০ শতাংশ ভোডাফোনকে নিজেই বহন করতে হবে।

সূত্র- হিন্দুস্তান টাইমস, এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ