বিশ্বের সবচেয়ে বড় কার্নিভ্যাল স্থগিত করলো ব্রাজিল

বিশ্বের সবচেয়ে বড় কার্নিভ্যাল স্থগিত করলো ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫৩ ২৫ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের কারণে বাতিল ও স্থগিত অনুষ্ঠানের তালিকায় এবার যোগ হয়েছে রিও ডি জেনিরি’র বিশ্ব বিখ্যাত কার্নিভ্যাল প্যারেড। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এই ঘোষণার কথা জানায় কর্তৃপক্ষ।

ব্রাজিলে করোনা পরিস্থিতি বেশ ভয়াবহ। আক্রান্ত ও মৃত্যু হারের দিক থেকে বিশ্বের দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। তাই পরিস্থিতি বিবেচনা করে আগামী বছর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কার্নিভ্যাল স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনার টিকা আবিষ্কারের পরই ফের এই কার্নিভ্যাল অনুষ্ঠিত হবে।

ছবি: সংগৃহীত

এই কার্নিভ্যালের আয়োজক প্রতিষ্ঠান, ইন্ডিপেনডেন্ট রিগ অব রিও ডি জেনেইরো সাম্বা স্কুলের সভাপতি হোর্হে কাস্তানহেইরা সাংবাদিকদের বলেন, এবারের আসরটি স্থগিতের সিদ্ধান্তে পৌঁছেছি আমরা। আমরা এটা ফেব্রুয়ারিতে করতে পারব না। এই সময়ের মধ্যে প্রস্তুত হওয়ার মতো সাম্বা স্কুলের পর্যাপ্ত সময়, অর্থ ও প্রাতিষ্ঠানিক রসদ নেই।

ছবি: সংগৃহীত

রিও কার্নিভ্যাল দেখতে প্রতি বছর ব্রাজিল ও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ পর্যটক শহরটিতে ভিড় করে থাকে। তবে দেশটিতে করোনা পরিস্থিতি এখনো ভয়াবহ। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্যমতে, এখন পর্যন্ত দেশটির ৪৬ লাখ মানুষ কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃতের সংখ্যা প্রায় ১ লাখ ৪০ হাজার। সাও পাওলোর শহরের পর দ্বিতীয় সর্বোচ্চ ঝুঁকিতে রিও ডি জেনিরো।

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের কারণে ব্রাজিলের যেসব শহর বেশি ভুগছে এর মধ্যে রিও ডি জেনেরিও অন্যতম। আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে থাকা সাও পাওলোর পরেই রিও’র অবস্থান।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ