নারী হয়রানিতে অভিযুক্তদের নাম ও ছবিসহ পোষ্টার লাগাবে পুলিশ

নারী হয়রানিতে অভিযুক্তদের নাম ও ছবিসহ পোষ্টার লাগাবে পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০২ ২৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:০৩ ২৫ সেপ্টেম্বর ২০২০

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নারী নির্যাতন, নারীকে উত্যক্ত করা কিংবা যৌন হয়রানির মত কাজের বিরুদ্ধে অনেক দেশে কঠোর আইন থাকলেও সেগুলো বাস্তব প্রয়োগ খুব কম হয়। এবার নারী নির্যাতন বা নারীদের হয়রানি করলে অভিযুক্তদের নাম ও ছবিসহ জনবহুল স্থানে পোস্টার লাগাবে পুলিশ।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, বৃহস্পতিবার এমনই নির্দেশ দেন ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। দেশটির সরকারের প্রকাশিত একটি বিবৃতিতে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, যাদের বিরুদ্ধে নারী নির্যাতন, শ্লীলতাহানি, যৌন হয়রানির মতো অভিযোগ থাকবে তাদের নাম ও ছবি দিয়ে জনবহুল স্থানগুলোতে পোস্টার লাগানোর নির্দেশ দিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী। এতে সহজেই এই অপরাধীদের সম্পর্কে মানুষ সচেতন হতে পারবেন।

বৃহস্পতিবার ভারতের কানপুর রাজ্যে দুই যুবকের বিরুদ্ধে ২১ বছর বয়সী এক যুবতীকে হয়রানির অভিযোগ ওঠে। অভিযুক্ত দুজনকেই পরে গ্রেফতার করে পুলিশ। তাদের বিরুদ্ধে খুনের চেষ্টা, শ্লীলতাহানি এবং অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। আর এই ঘটনাকে অত্যন্ত গুরুতরভাবে নেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি ওইদিনই নারীদের বিরুদ্ধে অপরাধে অভিযুক্তদের পরিচয় প্রকাশ্যে আনার নির্দেশ দেন।

উত্তর প্রদেশ পুলিশের ডিজিপি হিতেশ চন্দ্র অবস্থি জানিয়েছেন, নারীদের বিরুদ্ধে অপরাধে অভিযুক্তদের পরিচয় প্রকাশ্যে আনার বিষয়ে এখনো কোন নির্দেশিকা তিনি পাননি। এই সংক্রান্ত নির্দেশিকা পেলেই উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও তিনি জানান।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ