সৌদিতে ‘গণতন্ত্র প্রতিষ্ঠায়’ রাজনৈতিক দল গঠন

সৌদিতে ‘গণতন্ত্র প্রতিষ্ঠায়’ রাজনৈতিক দল গঠন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২৯ ২৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:১৩ ২৫ সেপ্টেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজতন্ত্রের অবসান ঘটিয়ে গণতান্ত্রিক শাসনব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে সৌদি আরবের নির্বাসিত একদল নাগরিক একটি বিরোধী রাজনৈতিক দল গঠন করেছে। বাদশাহ সালমানের শাসনামলে প্রথম রাজনৈতিক প্রতিরোধ হিসেবে নির্বাসিত সৌদিদের নেতৃত্বে এই রাজনৈতিক দলের আত্মপ্রকাশ ঘটেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে নির্বাসিত একদল সৌদি নাগরিক একটি বিরোধী রাজনৈতিক দল গঠন করেছে।মধ্যপ্রাচ্যের কট্টর রাজতান্ত্রিক রাষ্ট্র সৌদি আরবে কোনও ধরনের রাজনৈতিক বিরোধিতা সহ্য করা হয় না।

মতপ্রকাশের স্বাধীনতা ও ভিন্ন মতাবলম্বীদের প্রতি দেশটির ক্রমবর্ধমান দমন-পীড়নের মাঝে ২৩ সেপ্টেম্বর সৌদি আরবের প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে নির্বাসিত সৌদিরা ন্যাশনাল অ্যাসেম্বলি পার্টি গঠনের ঘোষণা দিয়েছেন।

আরব উপসাগরীয় অঞ্চলের শক্তিধর এই দেশটিতে এর আগে ২০০৭ ও ২০১১ সালে একভাবে রাজনৈতিক দল গঠনের উদ্যোগ নেয়া হলেও শেষ পর্যন্ত তা সফল হয়নি। কারণ ক্ষমতাসীন রাজপরিবার সেই সময় রাজনৈতিক দল গঠনের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দমন-পীড়ন অভিযান পরিচালনা ও গ্রেফতার করে।

বুধবার এক বিবৃতিতে নির্বাসিত সৌদিদের বিবৃতিতে বলা হয়েছে, আমরা ন্যাশনাল অ্যাসেম্বলি পার্টি গঠনের ঘোষণা দিচ্ছি- যার লক্ষ্য সৌদি আরবে গণতান্ত্রিক সরকারব্যবস্থা প্রতিষ্ঠা করা।

নির্বাসিত নাগরিকদের রাজনৈতিক দল গঠনের এই প্রচেষ্টা আরব বিশ্বের অত্যন্ত প্রভাবশালী রাজপরিবারের কর্তৃত্বকে দুর্বল করার সম্ভাবনা নেই। তবে এটি সৌদি আরবের ক্ষমতাসীন শাসকগোষ্ঠীর জন্য এক ধরনের চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছে।

কারণ অপরিশোধিত তেলের মূল্য হ্রাস, তীব্র করোনাভাইরাস মহামারির সময়ে আগামী নভেম্বরে জি-২০ ভূক্ত দেশগুলোর সম্মেলন নিয়ে সৌদি আরব ইতোমধ্যে চ্যালেঞ্জের মুখে রয়েছে।

যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক প্রখ্যাত মানবাধিকার কর্মী ইয়াহিয়া আসিরি নতুন রাজনৈতিক দলটির প্রধানের দায়িত্বে রয়েছেন। এছাড়া শিক্ষাবিদ মাদায়ি আল-রশীদ, গবেষক সাঈদ বিন নাসের আল-ঘামদি ও যুক্তরাষ্ট্রে নির্বাসিত আব্দুল্লাহ আল আওধ ও কানাডায় নির্বাসিত ওমর আব্দুল আজিজ দলটির সদস্য হিসেবে রয়েছেন।

সূত্র: আলজাজিরা

ডেইলি বাংলাদেশ/আরএএইচ