খুনিকে সমর্থন করে ইরানের বিরুদ্ধে আবার নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

খুনিকে সমর্থন করে ইরানের বিরুদ্ধে আবার নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৩৭ ২৫ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন অর্থ মন্ত্রণালয় ইরানের প্রতি বিদ্বেষী নীতি বাস্তবায়নের অংশ হিসেবে ইরানের বিচার বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট চার প্রতিষ্ঠান ও দুই ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

 বৃহস্পতিবার ওই মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রের ‘কাতসা’ আইন (নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকার শত্রুদের প্রতিহত করা) প্রয়োগ করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মার্কিন অর্থ মন্ত্রণালয় হাস্যকর দাবি করে বলেছে, ওই চার প্রতিষ্ঠান ও দুই ব্যক্তি মানবাধিকার লঙ্ঘন করার কারণে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ওই বিবৃতি প্রকাশের কয়েক ঘণ্টা আগে মার্কিন সরকারের ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি এলিয়ট অ্যাবরামস ইরানে খুনের দায়ে ফাঁসি হওয়া এক যুবকের পক্ষ অবলম্বন করে বক্তব্য রাখেন।

ওই যুবকের বিরুদ্ধে আরেক যুবককে হত্যার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ার পর তাকে ফাঁসি দেয়া হয়। কিন্তু অ্যাবরামস বলেন, ওই ফাঁসির ঘটনায় জড়িতদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। তার এ ঘোষণার পর মার্কিন অর্থ মন্ত্রণালয় নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।

মার্কিন সরকার বিশ্বের স্বাধীনচেতা ও সাম্রাজ্যবাদবিরোধী দেশগুলোকে চাপে রাখতে মানবাধিকারকে একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করছে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ